বিমানবন্দর-কমলাপুর ১৯ কিলোমিটার রেললাইন যাবে মাটির নিচ দিয়ে

Print

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, দক্ষিণ কোরিয়া, চীন, সিঙ্গাপুর, ভারতের মতো বাংলাদেশের মানুষও সাবওয়ে বা পাতাল রেলে চলাচলের সুযোগ পেতে যাচ্ছে। মেট্রো রেল লাইন-১ প্রকল্পের আওতায় বিমানবন্দর এলাকা থেকে কমলাপুর পর্যন্ত ১৯ কিলোমিটার রেললাইন নির্মাণ করা হবে মাটির নিচ দিয়ে। অন্যদিকে মেট্রো রেল লাইন-৫ এর আওতায় সাভারের হেমায়েতপুর থেকে ভাটারা পর্যন্ত ২০ কিলোমিটারের মধ্যে ১৪ কিলোমিটার হবে পাতাল রেল।

ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিটের (এমআরটি) এই দুই প্রকল্পের আওতায় মোট ৩৩ কিলোমিটার নির্মাণ হবে সাবওয়ে বা পাতাল রেল। বাকিটা হবে উড়াল পথে। হেমায়েতপুর থেকে ভাটারা পর্যন্ত মেট্রো রেল করতে গিয়ে গাবতলী বাসস্ট্যান্ড সরিয়ে ফেলা হবে। সাময়িক সময়ের জন্য বর্তমান স্থান থেকে আধা কিলোমিটার দূরে বাংলাদেশ কৃষি উন্নয়ন সংস্থার (বিএডিসি) ৩০ একর জায়গা বাসস্ট্যান্ড হিসেবে ব্যবহার করা হবে। বাস মালিক সমিতি এরই মধ্যে ঢাকা ম্যাস ট্রানজিট কম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) এই প্রস্তাবে সম্মতি দিয়েছে।

২০২৭ সালের মধ্যে দুটি মেট্রো রেল প্রকল্পের কাজ শেষ করার প্রতিশ্রুতি দিয়েছে বাস্তবায়নকারী সংস্থা ডিএমটিসিএল। এর কর্মকর্তারা বলছেন, ঢাকার তীব্র যানজটের পাশাপাশি শব্দদূষণ ও বায়ুদূষণের মাত্রা কমিয়ে আনতে আরো দুটি মেট্রো রেল পথ নির্মাণের কাজ শুরু হতে যাচ্ছে শিগগিরই। মেট্রো রেল লাইন-১ ও মেট্রো রেল লাইন-৫ নামের এই প্রকল্প দুটি অনুমোদনের প্রক্রিয়ার জন্য গত সপ্তাহে পরিকল্পনা কমিশনে পাঠিয়েছে সড়ক পরিবহন মন্ত্রণালয়। প্রকল্প দুটি বাস্তবায়নে মোট খরচ হবে ৯৩ হাজার ১৬১ কোটি টাকা। পরিকল্পনা কমিশন ও ডিএমটিসিএলের কর্মকর্তারা বলছেন, তাঁরা আশা করছেন, আগস্টের মধ্যেই প্রকল্প দুটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদন দেওয়া হবে। এর পরই শুরু হবে দরপত্র আহ্বানের প্রক্রিয়া।

প্রসঙ্গত, উত্তরার দিয়াবাড়ি থেকে মতিঝিল পর্যন্ত চলমান ২০ কিলোমিটার দৈর্ঘ্যের মেট্রো রেল লাইন-৬ প্রকল্পের কাজ চলছে জোরেশোরে। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ২০২১ সালের বিজয় দিবসে এই মেট্রো রেল যাত্রী চলাচলের জন্য উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 63 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com