বিশ্বকাপের দল ঘোষণায় নতুন নিয়ম

Print

আরও ৩ মাসও নেই ক্রিকেটের সবচেয়ে জমজমাট আসর ওয়ানডে বিশ্বকাপের। এরই মধ্যে অংশ নিতে যাওয়া দলগুলো তাদের দল ঘোষণার প্রস্তুতি গ্রহণ করেছে। তবে এবার দলগুলোকে বিশ্বকাপে দল ঘোষণার জন্য নতুন নিয়ম অনুসরণ করতে হবে। এবার দল ঘোষণার নিয়ম পরিবর্তন করেছে আইসিসি।

ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা-আইসিসির নিয়ম ছিল যে বিশ্বকাপের জন্য প্রথমে ৩০ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করতে হবে। তারপরে সেখান থেকে ১৫ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করতে হবে বিশ্বকাপে খেলার জন্য। আবার টুর্নামেন্ট শুরুর আগে বা চলাকালীন সময়ে কোনো ক্রিকেটার ইনজুরি আক্রান্ত হলে ৩০ সদস্যের প্রাথমিক দল থেকেই বদলি খেলোয়াড় নিতে হতো।

তবে আসন্ন ইংল্যান্ড বিশ্বকাপে সেইরকম কোনো বাধ্যবাধকতা থাকছে না। এই ব্যাপারে সিদ্ধান্ত পরিবর্তন করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। এবার নতুন নিয়ম অনুযায়ী সরাসরি ১৫ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করতে পারবে দেশগুলো। দল ঘোষণার পরবর্তী এক মাসের মধ্যে খেলোয়াড় পরিবর্তনের সুযোগও থাকছে।

এই নতুন নিয়ম অনুসরণ করেই বিশ্বকাপের আগে ৩০ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করবে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড। আইসিসির বেঁধে দেয়া সময় ২৩ এপ্রিলের মধ্যে ২০১৯ বিশ্বকাপের ১৫ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করবে ক্রিকেট বোর্ড।

ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান বলেন, ‘প্রয়োজনে আমরা ২২ মে পর্যন্ত খেলোয়াড় পরিবর্তন করতে পারবো। তবে কোনো খেলোয়াড় চোটে পড়লে ২২ মে এর পরেও বদলি খেলোয়াড় দলে যোগ দিতে পারবে। আগে এই নিয়মটা ছিল না।’

বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করলেও বাংলাদেশ ভিসা করিয়ে রাখবে ৩০ জন ক্রিকেটারেরই। স্ট্যান্ডবাই তালিকায় থাকবে ৬ থেকে ৭ জন। আগামী ২২ এপ্রিল থেকে প্রায় ২৩ সদস্যকে নিয়ে শুরু হবে বাংলাদেশের আয়ারল্যান্ড ও বিশ্বকাপ মিশনের প্রস্তুতি।

বর্তমানে নিউজিল্যান্ডে আছে বাংলাদেশ দল। সেখান থেকে টাইগাররা ফিরবে ২১ মার্চ। এরপরে ১লা মে যাবে আয়ারল্যান্ড সফরে। সেখানে ত্রিদেশীয় টুর্নামেন্ট শেষে ১৮ মে বিশ্বকাপের উদ্দেশ্যে যাবে ইংল্যান্ডে। ১৮ থেকে ২৩ মে ইংল্যান্ডের লিঙ্কনশায়ারে কন্ডিশনিং ক্যাম্প করবে সাকিব-মাশরাফিরা।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 16 বার)


Print
bdsaradin24.com