বিশ্বকাপে আর দেখা যাবে না এই মহাতারকাদের

Print

শেষ দিকে জমে উঠেছে ইংল্যান্ড বিশ্বকাপ। ব্যাট-বলের লড়াইয়ে এখন পর্যন্ত অস্ট্রেলিয়া, ভারত ও স্বাগতিক ইংল্যান্ড সেমিফাইনাল নিশ্চিত করেছে। অভূতপূর্ব কোনও নাটকীয়তা না হলে নিউজিল্যান্ডেরও সেমিফাইনাল নিশ্চিত। ক্রিকেটের এই সবচেয়ে বড় আসরে কত রথী-মহারথীকেই না দেখা যাচ্ছে। কত তারকাই না বিশ্বকাপে আলো ছড়াচ্ছেন। কিন্তু এই বিশ্বকাপের পর আর কোনও বিশ্বকাপ আসরে দেখা যাবে না- এমন মহাতারকাও আছেন। যারা কিনা বিগত কয়েকটি বিশ্বকাপে ২২ গজে রোমাঞ্চ ছড়িয়েছে। এবারই যাদের শেষ বিশ্বকাপ তাদের তালিকাটা একেবারে ছোট নয়।

পূর্ব ঘোষণা অনুযায়ী এবারের বিশ্বকাপের পর অবসর নেবেন টাইগারদের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। মাশরাফির মতো বিশ্বকাপের পর অবসর নেয়ার কথা জানিয়ে রেখেছেন ক্যারিবীয় দানব ক্রিস গেইল এবং লঙ্কান গতি তারকা লাসিথ মালিঙ্গাও।

এ নিয়ে চারটি বিশ্বকাপ খেলেছেন মাশরাফি। ২০০৩ সালের বিশ্বকাপে অভিষেক হয়েছিল তার। ২০০৭ সালের টুর্নামেন্টে খেললেও ২০১১ সালে বাংলাদেশ, ভারত এবং শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হওয়া আসরে মাশরাফি ইনজুরির কারণে খেলতে পারেননি। ২০১৫ সালে অধিনায়ক হিসেবে বিশ্বকাপ খেলেন। ওই আসরে তার নেতৃত্বেই লাল-সবুজের জার্সিধারীরা বিশ্বকাপ ইতিহাসে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে খেলার গৌরব অর্জন করে। বিশ্বকাপে মাশরাফি এখন পর্যন্ত খেলেছেন ২৩ ম্যাচ। শিকার করেন ১৯ উইকেট। রান করেছেন ১৮৫।

বিশ্বকাপে বড় বিজ্ঞাপনের নাম ক্রিস গেইল। ২০০৩ সালের বিশ্বকাপ দিয়ে ক্রিকেট দুনিয়ায় আবির্ভূত হওয়ার পর বিশ্বকাপে মোট ৩৪ ম্যাচ খেলেছেন। কিন্তু এবারের বিশ্বকাপের পর আর কোনও বিশ্বকাপে পাওয়া যাবে না গেইলকে।

শ্রীলঙ্কান গতি তারকা লাসিথ মালিঙ্গারও এবারই শেষ বিশ্বকাপ। চারটি বিশ্বকাপ খেলা মালিঙ্গা বিশ্বকাপে দুবার হ্যাটট্রিক করেছেন। ২০১১ সালে শ্রীলঙ্কাকে ফাইনালে তোলার পেছনে বড় ভূমিকা রেখেছিলেন মালিঙ্গা।

বয়সটা ৩৭ পেরিয়ে গেছে। কিন্তু ভারতের বিশ্বকাপজয়ী মহাতারকা মহেন্দ্র সিং ধোনির এবারই শেষ বিশ্বকাপ। বিশ্বকাপের পর খেলা চালিয়ে গেলেও আর কোনও বিশ্বকাপে হয়তো দেখা যাবে না তাকে। উইকেটকিপার-ব্যাটসম্যান হিসেবে বিশ্বকাপের চারটি আসরে ২৮ ম্যাচ খেলেছেন ধোনি।

ক্রিকেটবিশ্বের অন্যত ক্লাসিক ব্যাটসম্যান দক্ষিণ আফ্রিকার অপেনার হাশিম আমলারও হয়তো এবারই শেষ বিশ্বকাপ। ৩৬ বয়সী আমলা দেশের হয়ে ৩টি বিশ্বকাপে ২২ ম্যাচ খেলেছেন। বিশ্বকাপে আমলার সেরা ইনিংসটি ১৫৯ রানের।

২২ গজের ঘূর্ণিমায়ায় বিশ্বের বাঘা বাঘা ব্যাটসম্যানদের নাকানি-চুবানি খাওয়ানো দক্ষিণ আফ্রিকান লেগস্পিনার ইমরান তাহিরকে আর বিশ্বকাপে দেখা যাবে না। এবারই তার শেষ বিশ্বকাপ। এবারের বিশ্বকাপে সবচেয়ে বয়সী ক্রিকেটারও তিনি। ৪০ বসন্ত পার হওয়া ইমরান তাহির এবারও বল হাতে মায়াবী ঘূর্ণিতে বশ করেছেন অনেক ব্যাটসম্যানকে। দক্ষিণ আফ্রিকার আরেক গতি তারকা ডেল স্টেইনকেই দর্শকরা আর কোনও বিশ্বকাপে দেখতে পাবেন না।

অজি অপেনার ডেভিড ওয়ার্নারের বয়স এখন ৩৩ ছুঁই ছুঁই। বল টেম্পারিংয়ের অভিযোগে এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে বিশ্বকাপে দুর্দান্ত পারফর্ম করছেন বাঁহাতি এই অপেনার। তবে এবারই হয়তো তারও শেষ বিশ্বকাপ। বিশ্বকাপ ১৬ ম্যাচে ৭’শরও বেশি রান করেছেন তিনি। তার সর্বোচ্চ ইনিংসটি ১৭৮ রানের।

৩৫ বছর বয়সী নিউজিল্যান্ডের অভিজ্ঞ টপ অর্ডার ব্যাটসম্যান রস টেইলরেরও এবারই হতে যাচ্ছে শেষ বিশ্বকাপ। বিশ্বকাপ শেষে তাকে হয়তো আর ক্রিকেটের বড় মঞ্চে দেখা যাবে না। স্বদেশি সতীর্থ মার্টিন গাপটিলেরও হয়তো এটাই শেষ বিশ্বকাপ। টেইলর ৪টি বিশ্বকাপ খেলেছেন। বিশ্বকাপে তার সর্বোচ্চ ইনিংসটি ১৩১ রানের।

এছাড়া দুই পাকিস্তানি অলরাউন্ডার শোয়েব মালিক ও মোহাম্মদ হাফিজকেও হয়তো আর কোনও বিশ্বকাপে দেখা যাবে না। আফগান ক্রিকেটার আসগর আফগান ও মোহাম্মদ নবীরও এবারই শেষ বিশ্বকাপ।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 13 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com