বিশ্বকাপে বাংলাদেশের সর্বোচ্চ ইনিংস

Print

৪০ ওভারে বাংলাদেশ ৪ উইকেটে ২৪৪। উইকেটের ঘরটা ‘৩’ হতেই পারত, আগের ওভারেই যে মিঠুন ফিরে গেলেন। তা হোক। হাতে ৬ উইকেট আছে, মুশফিক অপরাজিত আছেন ৭৫ রানে। এবার শেষ ১০ ওভারে ঝড় তোলার পালা!

ঝড় তোলার মঞ্চটা তৈরি করেছে সাকিব-মুশফিকের রেকর্ড জুটি। ৭৫ রানে দুই ওপেনারকে হারানোর পর তৃতীয় উইকেটে ১৪২ রান যোগ করে দুজনে। বিশ্বকাপে যেটি বাংলাদেশের রেকর্ড জুটি। ইমরান তাহিরের বলে সাকিব নিজের জার্সি নম্বরটিকে মনে করিয়ে ৭৫ রানে ফিরেছেন। তাহিরই পরে ফিরিয়েছেন মিঠুনকে। এর আগে ৩০ বলে ৪২ করে ফিরে গেছেন সৌম্য সরকার। তামিমের (১৬) দিনটা অবশ্য ভালো যায়নি।

শুরুটা ধীরেসুস্থেই করেছে বাংলাদেশ। প্রথম ওভারে লুঙ্গি এনডিডিকে একটি চার মারার পরও প্রথম ৩ ওভারে এসেছে মাত্র ৯ রান। চতুর্থ ওভারেও এল মাত্র ৫ রান। পঞ্চম ওভারে সাহসী হওয়ার প্রয়াস দেখালেন সৌম্য। ভাগ্যও তাই হাত বাড়িয়ে দিল। মিড অন দিয়ে দুইটি পুল মেরে দুই চার পেয়েছেন সৌম্য। শেষ বলে দুই স্লিপের মাঝ দিয়ে যাওয়া ক্যাচটি ধরার চেষ্টা করেননি ডু প্লেসি ও মার্করাম। ওই ওভারে তিন চারসহ এল ১৪ রান।

পরের ওভারে রাবাদা ওয়াইডে দিলেন পাঁচ রান। তামিমও একটি চার মেরে প্রথমবারের মতো রানরেট ৬ পার করলেন। পরের ওভারে এনডিডিকে পর পর দুই চার মারলেন। পঞ্চম বলে মেজাজ হারিয়ে এনডিডি বল ছুড়ে মারলেন তামিমের দিকে। পরের বলে জবাবটা চার মেরেই দিলেন তামিম। ৭ ওভারেই ৫০ ছুঁল বাংলাদেশ।

নবম ওভারেই ছন্দ কাটল। প্রথম পরিবর্তনে এলেন আন্দিলে ফিকোয়াও। তাঁর দ্বিতীয় বলেই উইকেট রক্ষকের কাছে ক্যাচ দিয়ে ফিরলেন তামিম। থামল ৬০ রানের উদ্বোধনী জুটি। ২৯ বলে ২ চারে ১৬ রান করে ফিরেছেন তামিম। পাল্টা আক্রমণে দারুণ খেলতে থাকা সৌম্য ফিরেছেন উইকেটের পেছনে ডি ককের দুর্দান্ত এক ক্যাচের শিকার হয়ে। ৭৫ রানে দুই ওপেনারকে হারানোর পর দ্রুতই দুই অভিজ্ঞ ব্যাটসম্যান সাকিব-মুশফিক ধাক্কাটা সামলে নিয়েছেন। দুজনের জুটিটা ভেঙেছেন তাঁদেরই ২০০৭ বিশ্বকাপে ভারতের বিপক্ষে করা ১৪১ রানের জুটিটার রেকর্ড।

সাকিব ৫৪ বলে ফিফটি ছুঁয়েছেন। মুশফিকের ফিফটির জন্য লেগেছে ৫২ বল। কত দ্রুততায় রান তুলেছেন এই দুজন! দক্ষিণ আফ্রিকাকে ব্যবহার করতে হয়েছে ৭ বোলারকে। অবশ্য তাদের মূল স্ট্রাইক বোলার এনগিডি ৬ ওভার বল করেই উঠে গেছেন চোট নিয়ে আর ফেরেননি।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 26 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com