বিশ্বজুড়ে বাড়ছে ফ্রিল্যান্স মার্কেট, বাংলাদেশ ৮ম

Print

বিশ্বজুড়ে ক্রমাগত বাড়ছে ফ্রিল্যান্স মার্কেট। মানুষ অধিক হারে ঝুঁকছে অনলাইনের মাধ্যমে আয়, উপার্জন বাড়াতে। বাড়িতে বসে এ খাতে কাজ করে অনেকেই কোটিপটি বনে যাচ্ছেন। এ ধারা বাংলাদেশেও শুরু হয়েছে অনেক আগে থেকে। এখন হাজার হাজার তরুণ ফ্রিল্যান্স মার্কেট থেকে উপার্জন করছেন অর্থ। এক্ষেত্রে বিশ্বে সবচেয়ে বেশি অর্থ আয় করে যেসব দেশ তার মধ্যে বাংলাদেশের অবস্থান ৮ম। বিষয়টি একেবারে হেলাফেলার মতো নয়। এ বিষয়ে বিশ্বব্যাপী অর্থ লেনদেন বিষয়ক প্লাটফর্ম পাইওনিয়ারস গ্লোবাল গিগ ইকোনমি ইনডেস্ক প্রকাশিত হয়েছে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী ম্যাগাজিন ফোরবসে।

এতে ফ্রিল্যান্স মার্কেটের শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। এরপর পর্যায়ক্রমে অবস্থান বৃটেন, ব্রাজিল, পাকিস্তান, ইউক্রেন, ফিলিপাইন, ভারত, বাংলাদেশ, রাশিয়া ও সার্বিয়ার নাম। আগের বছরের তুলনায় এ বছরের প্রথম ৬ মাসে এসব দেশে ফ্রিল্যান্স মার্কেট থেকে কি পরিমাণ উপার্জন বৃদ্ধি পেয়েছে তাও প্রকাশ করা হয়েছে ওই সূচকে। সে অনুযায়ী, যুক্তরাষ্ট্রে আগের বছরের তুলনায় এ বছরের প্রথম ৬ মাসে আয় বৃদ্ধি পেয়েছে শতকরা ৭৮ ভাগ। বৃটেনে শতকরা ৫৯ ভাগ। ব্রাজিলে শতকরা ৪৮ ভাগ। পাকিস্তানে শতকরা ৪৭ ভাগ। ইউক্রেনে শতকরা ৩৬ ভাগ। ফিলিপাইনে শতকরা ৩৫ ভাগ। ভারতে শতকরা ২৯ ভাগ। বাংলাদেশে শতকরা ২৭ ভাগ। রাশিয়ায় শতকরা ২০ ভাগ। সার্বিয়ায় শতকরা ১৯ ভাগ।

পাইওনিয়ার নেটওয়ার্কের তিন লক্ষাধিক ফ্রিল্যান্সারের নমুনার ওপর ভিত্তি করে এই সূচক প্রণয়ন করা হয়েছে। কেন এসব দেশে ফ্রিল্যান্স অর্থনীতির গতি বাড়ছে? এর উত্তরে বলা হয়েছে, দেশভেদে এর কারণ ভিন্ন। পাইওনিয়ারের জেনারেল ম্যানেজার ইয়াল মলদোভান বলেছেন, যুক্তরাষ্ট্র ও বৃটেনের বাজার অনেকটা পরিণত। এমন দেশের অনেক কোম্পানি কর্মী নিয়োগের ক্ষেত্রে কম ঝুঁকি নিতে চায়। তারা বেছে বেছে প্রতিযোগিতার ভিত্তিতে ফ্রিল্যান্সার বাছাই করে। এ কারণে ফ্রিল্যান্সিংয়ের ক্ষেত্রে দেশের সঙ্গে ফ্রিল্যান্সারের সংখ্যাও দ্রুতগতিতে বৃদ্ধি পাচ্ছে। বহু পেশাদার তার লাইফস্টাইল পাল্টাতে চান। এ জন্য তারা স্বেচ্ছায় ফ্রিল্যান্সকে বেছে নেন। এজন্য প্লাটফরমগুলো তাদের এ কাজকে সম্ভব করে দিচ্ছে। তারা তাই বাসায় বসে কাজ করতে পারছেন এবং তাদের জন্য যথেষ্ট অর্থ উপার্জন করতে পারছেন।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 19 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com