বিশ্ববিদ্যালয়ে পছন্দের বিষয়ে কতটা পড়তে পারে শিক্ষার্থীরা

Print

বাংলাদেশে পাবলিক বিশ্ববিদ্যালয়, মেডিক্যাল এবং প্রকৌশল বিশ্ববিদ্যালয়গুলোতে স্নাতক পর্যায়ে ভর্তির কার্যক্রম শুরু হয়েছে।

কিছুদিনের মধ্যেই শিক্ষার্থীদের কেউ তাদের পছন্দের বিভাগে পড়াশোনা শুরু করবেন, আবার অনেকেই হয়তো নিজের পছন্দের বিভাগে পড়ার সুযোগ পাবেন না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী ইমামা দ্বীনা বলেছেন, “মেধাক্রম অনুযায়ী তালিকায় না আসায় এবং পছন্দের বিভাগে আসন সংখ্যা পূর্ণ হয়ে যাওয়ায় তিনি ঐ বিভাগে পড়তে পারেন নি।

“তার বদলে আমি যে বিষয় পেয়েছি, সেটা আমার আয়ত্তের বাইরে, এবং আগ্রহেরও বাইরে ছিল। ফলে ভর্তি হবার পর প্রথম বছরটি আমার খুব কষ্ট করতে হয়েছে।”

বিজ্ঞান অনুষদের আরেক বিভাগের শিক্ষার্থী বখতিয়ার বলছিলেন, তার ইচ্ছা ছিল চলচ্চিত্র বিষয়ে পড়ার।

“পরিবারের চাপে আমি সেটা পারি নাই। ইঞ্জিনিয়ারিং-এ কোচিং করেছিলাম, কিন্তু পরিবারের শর্ত ছিল ঢাকার বাইরে যাওয়া যাবে না। শেষ পর্যন্ত এখানেই পড়তে বাধ্য হচ্ছি।”

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 48 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com