বিশ্ববিদ্যালয়ে ৬৪ হাজার আসনে লড়বে ১৩ লাখ শিক্ষার্থী

Print

কয়েকদিন পরেই শুরু হচ্ছে বিশ্ববিদ্যালয়ে ভর্তি যুদ্ধ। স্বপ্নচারী শিক্ষার্থীরা ইতোমধ্যে এ যুদ্ধে নামতে প্রস্তুতি শুরু করেছেন শিক্ষার্থীরা।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ২০১৭ সালের প্রতিবেদন অনুসারে দেশের সব পাবলিক, প্রকৌশল, জাতীয় বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ, বেসরকারি বিশ্ববিদ্যালয় ও কারিগরিসহ উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির জন্য আসন রয়েছে ২১ লাখ ২০ হাজার ৯২৫টি। তবে পাবলিক, প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজ মিলিয়ে মোট আসন রয়েছে ৬৪ হাজার। মূলত এ ৬৪ হাজার আসনে হবে ভর্তি যুদ্ধ।

ইউজিসি থেকে জানা গেছে, এবার সব মিলিয়ে আসন বেড়ে অন্তত ২৩ লাখ হতে পারে। অন্যদিকে এইচএসসি পরীক্ষায় পাস করেছে ১৩ লাখ ৩৬ হাজার ৬২৯ জন। এ হিসেবে প্রায় অর্ধেক আসই শূন্য থাকবে।

এদিকে এবার জিপিএ-৫ পেয়েছেন ৪৭ হাজার ২৮৬ জন। শুধু বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ ৫ পেয়েছেন ৩৩ হাজার ৭৫২ জন। আর বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের প্রথম পছন্দ মেডিকেল ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়। অথচ মেডিকেল ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে মোট আসন রয়েছে মাত্র সাড়ে ১৬ হাজার। ফলে মেডিকেল ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে সবচেয়ে বেশি প্রতিযোগিতা হবে। অন্যদিকে অর্ধেকেরও বেশি শিক্ষার্থী মেডিকেল ও প্রকৌশলে ভর্তির সুযোগ থেকে বঞ্চিত হবে।

ফল ও আসন বিশ্লেষণ করে মেডিকেল কলেজের সংশ্লিষ্টরা জানান, মেডিকেলে ভর্তির ক্ষেত্রে তীব্র প্রতিযোগিতা হবে। একই অবস্থা হবে প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রেও।

ইউজিসির ২০১৭ সালের ৪৪তম প্রতিবেদন অনুসারে, বুয়েট, কুয়েট, রুয়েট, চুয়েট ও ডুয়েট- এ পাঁচ বিশ্ববিদ্যালয়ে মোট আসন রয়েছে পাঁচ হাজার ৭৭৪। এরমধ্যে বুয়েটে সর্বাধিক দুই হাজার ১২০ আসন রয়েছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 24 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com