বিশ্ববিদ্যালয় বাদ দিয়ে সরকারি ৮ গ্রেডের নিয়োগ প্রক্রিয়া

Print
বিশ্ববিদ্যালয় বাদ দিয়ে সরকারি ৮ গ্রেডের নিয়োগ প্রক্রিয়া

সরকারি আটটি গ্রেডের নিয়োগ প্রক্রিয়া থেকে সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়কে বাদ দেয়া হয়েছে। এখন থেকে এই আট গ্রেডে নিয়োগ স্ব স্ব মন্ত্রণালয়, বিভাগ বা অধীনস্থ দফতর এককভাবে পরিচালনা করবে। শুধু তা-ই নয়, মন্ত্রণালয়/বিভাগ বা অধীনস্থ দফতর বা সংস্থায় আউটসোর্সিংয়ের মাধ্যমে সরকারি কর্মচারী নিয়োগ কার্যক্রম পরিচালনার জন্য কোনোরূপ বরাদ্দ রাখা বা প্রস্তাবও করা যাবে না।

গতকাল অর্থ বিভাগ থেকে জারি করা এক পরিপত্রে এ নির্দেশনা দেয়া হয়েছে। পরিপত্রে উল্লেখ করা হয়েছে, ‘সরকার সিদ্ধান্ত গ্রহণ করেছে যে, বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ এবং অধীনস্থ দফতর/সংস্থায় বেতন গ্রেড ১৩-২০ (পূর্বের তৃতীয় ও চতুর্থ শ্রেণী) পর্যন্ত পদে সরকারি কর্মচারী নিয়োগের জন্য পাবলিক/বেসরকারি বিশ্ববিদ্যালয় বা অন্যান্য প্রতিষ্ঠানের মাধ্যমে বাছাই কার্যক্রম পরিচালনা করা যাবে না। একই সাথে মন্ত্রণালয়/বিভাগ বা অধীনস্থ দফতর/সংস্থায় আউটসোর্সিংয়ের মাধ্যমে সরকারি কর্মচারী নিয়োগ কার্যক্রম পরিচালনার জন্য কোনো বরাদ্দ বা প্রস্তাব করা যাবে না। ’

এই পরিপত্রের বিষয়ে জানতে চাইলে অর্থ বিভাগের এক কর্মকর্তা গতকাল এই প্রতিবেদককে বলেন, বর্তমানে সরকারি ১৩ থেকে ২০ গ্রেডের অনেক কর্মচারী নিয়োগ প্রক্রিয়ায় সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালকে সম্পৃক্ত করা হয়। অনেক সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএর মাধ্যমেও কর্মচারী নিয়োগ প্রক্রিয়ার বাছাই কার্যক্রম করা হয়ে থাকে। দেখা যায়, একেকটি পদের যাচাই-বাছাই কার্যক্রমের জন্য ব্যয় কয়েক হাজার টাকা হয়ে থাকে। এই জন্য আবার বিভিন্ন মন্ত্রণালয় ব্যয় নির্বাহের জন্য অর্থ বিভাগের কাছে অর্থ চেয়ে আবেদন করে। এই ব্যয় কমানোর জন্য এখন থেকে স্ব স্ব লাইন মিনিস্ট্রি তাদের ১৩ থেকে ২০ গ্রেডের(পূর্বের তৃতীয় ও চতুর্থ শ্রেণী) কর্মচারী নিয়োগ প্রক্রিয়ার কাজটি সম্পন্ন করবে। এতে সরকারের ব্যয় কমবে বলে আমরা মনে করি। সরকারি ওপর মহলের সিদ্ধান্ত অনুযায়ী এই পরিপত্রটি জারি করা হয়েছে বলে তিনি জানান।

তবে অন্য একটি সূত্র জানিয়েছেন, এই সিদ্ধান্ত নেয়ার ফলে এই সব নিয়োগে অস্বচ্ছতা ও অনিয়ম হতে পারে। সংশ্লিষ্ট লাইন মিনিস্ট্রি যদি সরকারি কর্মচারী নিয়োগদান প্রক্রিয়ায় অংশগ্রহণ করে সেক্ষেত্রে সেই নিয়োগ প্রক্রিয়া নিয়ে প্রশ্ন উঠাই স্বাভাবিক। শুধু তা-ই নয়, এতে স্বজনপ্রীতিও হতে পারে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 43 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com