বিস্ফোরক তামিম

Print

বড় মঞ্চে বড় ইনিংস। গতকাল বিপিএলের ষষ্ঠ আসরের ফাইনালে ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে এমনই অসাধারণ ইনিংসের প্রদর্শনী দেখান তামিম ইকবাল। আর কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে ব্যাট হাতে ঝড়ো ইনিংসটিকে রূপ দেন দুর্দান্ত সেঞ্চুরিতে। টি-টোয়েন্টি ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি পেতে মাত্র ৫০ বল খেলেন তামিম। তাতে ছিল ৮টি চার ও ৭টি ছয়ের মার। এর মধ্য দিয়ে আসরের সর্বোচ্চ রানসংগ্রাহক তালিকায় দ্বিতীয় স্থানে উঠে আসেন তামিম। পেছনে ফেলেন চিটাগং ভাইকিংস অধিনায়ক মুশফিকুর রহিমকে (৪২৬)। শীর্ষে রংপুর রাইডার্সের হয়ে খেলা রাইলি রুশো (৫৫৮)।

তামিমের ব্যাটে ভর করে সাকিবদের ২০০ রানের টার্গেট দেয় কুমিল্লা। ৬১ বলে ১০টি চার ও ১১ ছক্কায় ১৪১ রানে অপরাজিত থাকেন ওপেনার তামিম। স্ট্রাইক রেট ২৩১.১৪! আর ৬ রান করতে পারলেই ক্রিস গেইলকে টপকে বিপিএল ইতিহাসে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ড হয়ে যেত তামিমের। গত আসরের ফাইনালে ঢাকার বিপক্ষেই ১৪৬* রানের বিস্ফোরক ইনিংসে রংপুরকে প্রথম শিরোপা জেতান গেইল। গতকাল মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে তামিম-ইমরুলদের ব্যাটিংয়ে পাঠান ঢাকা দলপতি সাকিব আল হাসান। আর শুরু থেকেই ঢাকার বোলারদের ওপর দিয়ে স্টিমরোলার চালান তামিম।

ইনিংসের দ্বিতীয় ওভারে এভিন লুইসকে (৬) ফিরিয়ে ব্রেকথ্রু এনে দেন রুবেল হোসেন। এরপর ঢাকার বোলারদের কেবল দীর্ঘশ্বাসই দেখা যায়। এনামুল হক বিজয়ের সঙ্গে দ্বিতীয় উইকেটে ৮৯ রানের জুটি গড়েন তামিম। ১১তম ওভারে বিজয়কে (২৪) এলবিডব্লিউ করেন সাকিব। পরের ওভারে শামসুর রহমান শুভর (০) রানআউটে কিছুটা ছন্দপতন হলেও কোনো সুযোগ দেননি তামিম। চতুর্থ উইকেটে অধিনায়ক ইমরুল কায়েসের সঙ্গে অবিচ্ছিন্ন ১০০ রানের জুটিতে মাঠ ছাড়েন তিনি। যেখানে ইমরুলের অবদান মাত্র ১৭ রান। আর নির্ধারিত ২০ ওভার শেষে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের দলীয় সংগ্রহ দাঁড়ায় ১৯৯/৩। বিপিএলে এটি তামিমের দ্বিতীয় সেঞ্চুরি। টি-টোয়েন্টিতে তামিমের অন্য সেঞ্চুরিটি আসে বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক ম্যাচে।

বিপিএলের চলতি আসরে তামিমের আগের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস ছিল ৭৩ রান (খুলনা টাইটান্সের বিপক্ষে)।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 48 বার)


Print
bdsaradin24.com