বেগম হাজেরা রহিম :মোটরকার রেসিংয়ে বিজয়ী প্রথম বাঙালী নারী !

Print

♦১৯৩৭ : বেগম হাজেরা রহিম।।মোটরকার রেসিংয়ে বিজয়ী প্রথম বাঙালী নারী !

বিখ্যাত মোটর রেস AAB Challenge Shield জয়ী বেগম হাজেরা রহিম। ভারতীয় নারীদের মধ্যে তিনিই প্রথম এই গৌরবের অধিকারিনী। ১৯৩৭ সালের ১২ অক্টোবর অনুষ্ঠিত কলকাতা থেকে রাঁচী পর্যন্ত তিনশ মাইল মোটর প্রতিযোগিতায় তিনি এই কৃতিত্ব অর্জন করেন। ভারতীয় ও বিদেশী মোট ৪৩ জন নারী ও পুরুষ এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। এই অসাধারণ কৃতিত্বের জন্য তাকে একটি রুপার মোটরকার উপহার দেওয়া হয়।

#ছবি ও তথ্য সুত্র: বিখ্যাত বুলবুল পত্রিকার নভেম্বর ১৯৩৭ সংখ্যা।

Bengali woman’s victory in motor race !
Grand motor race, AAB Challenge Shield winner, Begum Hajera Rahim. She was the first Indian woman to attain this glory. She achieves this fame in a 300-mile motor competition organized on 12th October,1937 from Calcutta to Ranchi. A total of 43 women and men from India and overseas had participated in the competition. Begum Hajera Rahim was awarded with a silver motor car for her outstanding accomplishment.

#Picture & information source: November,1937 edition of famous Bulbul magazine.
Collected

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 74 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com