বেরোবিতে অভিনব পদ্ধতিতে গাছ কাটার প্রতিবাদ

Print

সাকীব খান,বেরোবি প্রতিনিধিঃ

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ব্যতিক্রমধর্মী এক প্রতিবাদের ঘটনা ঘটে।কাটা গাছকে কাফনে মুড়িয়ে গাছ কাটার প্রতিবাদ করেন পরিবেশবাদী সংগঠন ‘গ্রীণ টাচ’।

বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল মিডিয়া চত্বরে মানববন্ধন হয়। মানববন্ধন শেষে কাটা গাছ উপাচার্যের কাছে হস্তান্তর করা হয়। কাটা গাছ উপাচার্যের পক্ষ থেকে গ্রহণ করেন তার একান্ত সচিব আমিনুর রহমান।

যারা ক্যাম্পাসের গাছ কেটেছে তাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে তুহিন ওয়াদুদ বলেন, আগামীতে যাতে আর একটি গাছও কেউ কাটতে না পারে সেজন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা-কর্মচারী সবাইকে সজাগ দায়িত্ব পালন করা জন্য অনুরোধ করেন।

শিক্ষার্থী সঞ্জয় চৌধুরী বলেন, শিক্ষক-শিক্ষার্থীরা মিলেই এই ক্যাম্পাস সবুজ করা হয়েছে। সেই সবুজ আমরা কিছুতেই ধ্বংস হতে দেব না।

এক কর্মচারী বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরির সামনে একটি হরতকি ও একটি কাঠবাদামের গাছ কাটেন। গাছ কাটার নির্দেশদাতা হিসেবে লাইব্রেরির উপ-পরিচালক মামদুদুর রহমানের নাম উঠে এসেছে।

জানতে চাইলে তিনি বলেন, ড. তুহিন ওয়াদুদ কিছুদিন আগে একজন কৃষিবিদ নিয়ে এসেছিলেন গাছগুলো দেখানোর জন্য। পাশের অন্যান্য গাছগুলো বাঁচানোর জন্য সেই কৃষিবিদ এই গাছদুটো কাটার পরামর্শ দেন। আমরা লাইব্রেরির পক্ষ থেকে গাছ কাটার জন্য কোনো সিদ্ধান্ত নেইনি।

এ বিষয়ে উপাচার্য প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ বলেন, ক্যাম্পাসে গাছ কাটার জন্য আমার অনুমতির প্রয়োজন ছিল। কিন্তু আমার কোনো অনুমতি না নিয়ে কে বা কারা গাছ কেটেছে। এই গাছ কাটার সঙ্গে যারা জড়িত তাদের বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেব।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 84 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com