স্বাগতম বিডিসংসার এর টিপস সেকশনে, আপনারা জানেন বিডি সংসার নিয়মিত পাঠকদের জন্য নানা রকম টিপস ও রেসিপি দিয়ে আসছে। আজ তেমনি কিছু টিপস নিয়ে হাজির হয়েছি। এখন গরমের দিন, অনেক খাবার ফ্রিজে রাখলেও গন্ধ হয়ে যায়, আবার আসছে বৃষ্টির দিন, বৃষ্টির দিনে চাল ডাল সুজিতে পোকা ধরে। আবার বেসন ময়দা তেতো হয়ে যায়, আসুন এই সব সমস্যার সমাধান জেনে নেই

টিপস:

১) মুগ ডাল, সুজিতে সব থেকে দ্রুত পোকা ধরে। পোকার আক্রমন থেকে মুগডাল বা সুজি হালকা ভেজে কৌটায় ভরে রাখুন পোকা ধরবে না। সুজির ক্ষেত্রে ফ্রিজে রেখে দিন। পোকা ধরবে না।

২) চাল ও ডালের পোকা ঠেকাতে তেজপাতার ব্যবহার করতে পারেন, চাল বা ডালের পাত্রে কয়েকটি তেজপাতা দিয়ে রাখুন, দেখবেন পোকার আক্রমন থেকে মুক্তি পেয়েছেন।

৩) বুটের ডালের পোকা ঠাকানো ভালো পদ্ধতি হচ্ছে মাঝে মাঝে রোদের দিতে হবে। তাছাড়া কৌটায় তেজপাতা দিয়ে রাখতে পারেন। আর ফ্রিজে রাখলে পোকার আক্রমন থেকে মুক্তি মিলবে।

৪) বেসন বা ময়দা তিতে হয়ে যায়? বেশি দিন সংরক্ষণ করতে হলে ফ্রিজে সংরক্ষণ করুন, তেতো হবে না।

৫) বিস্কিট কৌটায় রাখলে নরম হয়ে যায়? তাওলে কৌটায় কয়েকটা গোল মরিচ রেখে দিন।

৬) লবন বা চিনি পানি পানি হয়ে যায়? তাহলে লবন বা চিনির ভিতর কাপড় দিয়ে পুটুলি বেধে চাল রেখে দিন। চাল লবন বা চিনির পাত্রের মধ্যের আদ্রতা শোষণ করবে। তাতে লবন ও চিনি পানি হবে না।

৭) রান্না করা খাবার ২-১ দিন ফ্রিজে রাখলে গন্ধ হয়ে যায়? প্রতিবার খাবার বের করার পর চুলায় ভালো করে জ্বাল দিয়ে ঠান্ডা করে আবার ফ্রিজে রাখুন, দেখবেন গন্ধ হবে না, কয়েকদিন পর্যন্ত খাবার ভালো থাকবে।

৮) আদা সতেজ রাখতে একটি পলিথিনে ঢুকিয়ে ফ্রিজে রেখে দিন, দেখবেন একদম ভালো থাকবে।

৯) পেঁয়াজ দীর্ঘদিন সংরক্ষণ করতে হলে, ভালো করে বেছে রোদে শুকিয়ে ঝরঝরে করে নিন। এবার একটি ঝুড়িতে খবরের কাগজ বিছিয়ে তার উপরে পেঁয়াজ রাখুন, দেখবেন পেঁয়াজ অনেক দিন ভালো থাকবে।

১০) রসুন কে আদা ও পেঁয়াজের সাথে রাখেন। এতে রসুন খুব দ্রুত নিষ্ট হয়ে যায়। রসুনকে ঝেড়ে বেছে রোদে শুকিয়ে নিন। অনেক দিন পর্যন্ত ভালো থাকবে।