বেড়েছে ভিড় বেড়েছে বিক্রি

Print

প্রকাশকরা আগেই জানিয়েছিলেন, একুশে ফেব্রুয়ারির পর মেলার মূল বিক্রি শুরু হবে। দীর্ঘদিন অমর একুশে গ্রন্থমেলায় অংশ নেওয়া প্রকাশকদের সে আশাবাদ বিফলে যায়নি। গতকাল বৃহস্পতিবার মেলায় ছিল বই ক্রেতার ভিড়। বিকেল ৩টা থেকে রাত ৯টা- মেলার চলমান ছয় ঘণ্টার পুরোটাজুড়েই ছিল বই বিক্রি। বেশিরভাগ পাঠকের হাতে ছিল বিভিন্ন প্রকাশনীর নতুন বইয়ের ক্যাটালগ। আগেভাগে সংগ্রহ করে রাখা সেসব ক্যাটালগ থেকে বেছে তৈরি করা তালিকা ধরে কেনাকাটা শুরু করেছেন বইপ্রেমীরা। প্রকাশকদের মতে, ২৮ ফেব্রুয়ারি রাত ৯টায় মেলা শেষ হওয়ার আগ পর্যন্ত বইপ্রেমী পাঠকদের এ ভিড় থাকবে। ভিড় আরও বাড়বে।

গতকাল বিকেলে সোহরাওয়ার্দী উদ্যানের সময় প্রকাশনের সামনে দাঁড়িয়ে কথা হলো একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা মাসুম বিল্লাহর সঙ্গে। এর আগেও তিন দিন এসেছিলেন মেলায়; সংগ্রহ করেছেন ক্যাটালগ। সেখান থেকে বাছাইকৃত বই কিনতে ছুটে এসেছেন তিনি। বললেন, আমি একটু বেছে বই কিনি। যেসব বইকে মানুষ ‘সিরিয়াস’ বই বলে, সেগুলোর প্রতি আমার ঝোঁক বেশি। এরই মধ্যে অন্বেষা প্রকাশন থেকে কিনেছি সিরাজুল ইসলাম চৌধুরীর নতুন প্রবন্ধের বই ‘পা রাখি কোথায়’। এ ছাড়া আরও গোটা বিশেক বই কিনবেন বলে জানালেন তিনি।

পাঠকের এ বই কেনা প্রসঙ্গে সময় প্রকাশনের স্বত্বাধিকারী ফরিদ আহমেদ সমকালকে বলেন, এখন আর মেলা ঘুরেফিরে দেখার সময় নেই, এখন শুধুই বই কেনা। বাকি পাঁচ দিন এই ধারা অব্যাহত থাকবে বলেও মনে করেন তিনি।

তালিকা ধরে পাঠকের বই কেনার মধ্য দিয়ে বোঝা গেল, এবার বইমেলায় কোন বইগুলো ভালো বিক্রি হচ্ছে। মেলার প্রথম দিনেই এসেছে মুহম্মদ জাফর ইকবালের কিশোর উপন্যাস ‘সাইক্লোন’। বইটি দারুণ বিক্রি হচ্ছে বলে জানালেন এর প্রকাশক এ কে এম তারিকুল ইসলাম রনি। তিনি বলেন, ‘সাইক্লোন’ ছাড়াও তাম্রলিপির পরিবেশনায় অধ্যায়ন থেকে প্রকাশিত আয়মান সাদিকের ‘নেভার স্টপ লার্নিং’ ও গুলতেকিন খানের প্রথম উপন্যাস ‘চৌকাঠ’ ভালো বিক্রি হচ্ছে। পার্ল পাবলিকেশন্সের ভেতরে স্তূপ করে রাখা ‘তবুও টুনটুনি তবুও ছোটাচ্চু’। বইটির দারুণ বিক্রি বলে জানান এর স্বত্বাধিকারী হাসান জায়েদী তুহিন। এ ছাড়াও বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের ‘হালুম’ও মেলার সর্বাধিক বিক্রীত বইগুলোর অন্যতম। সময় প্রকাশন থেকে মুহম্মদ জাফর ইকবালের বৈজ্ঞানিক কল্পকাহিনীর বই ‘ত্রাতিনা’ও বিক্রি হচ্ছে বেশ।

ঐতিহ্য থেকে প্রকাশ হওয়া রাফিক হারিরির ‘ওমর’, বুলবুল সরওয়ারের ‘মহাভারতের পথে’র দুই পর্ব, দেবব্রত মুখোপাধ্যায়ের ‘নায়ক’ বইগুলো রয়েছে বিক্রির শীর্ষে। অন্যপ্রকাশ থেকে হুমায়ূন আহমেদের তিনটি পুরনো বই ভালো বিক্রি হচ্ছে। এগুলো হলো ‘মধ্যাহ্ন’, ‘দেয়াল’ ও ‘জোছনা ও জননীর গল্প’। একই প্রকাশনা থেকে প্রকাশ হওয়া সৈয়দ শামসুল হকের ‘নদী কারো নয়’, সাংবাদিক মুস্তাফিজ শফির ‘মাধবী কিংবা বনলতার শেষ বোঝাপড়া’ ও সুমন্ত আসলামের ‘স্পর্শের বাইরে’ বইগুলোর কাটতি বেশ ভালো। অনন্যা থেকে ইমদাদুল হক মিলনের ‘একটি রহস্য উপন্যাস’ পাঠকদের টেনেছে বেশ। আগামী থেকে প্রকাশিত ড. মো. আনোয়ার হোসেনের ‘রাষ্ট্রনায়ক শেখ হাসিনার পথচলা’ বইটির আলাদা পাঠক রয়েছে। প্রথমায় ভালো বিক্রি হচ্ছে আনিসুল হকের ‘আলো-আঁধারের যাত্রী’, আসিফ নজরুলের ‘বেকার দিনের প্রেম’ ও গোলাম মুরশিদের ‘বিদ্রোহী রণক্লান্ত নজরুল জীবনী’। অবসরে ভালো বিক্রি হচ্ছে কৌশিক জামানের অনুবাদে হারুকি মুরাকামির ‘ম্যান উইদাউট উইম্যান’ ও রকিব হাসানের ‘ঘুমন্ত দানব’। ইত্যাদি গ্রন্থ প্রকাশে সবচেয়ে বিক্রি হচ্ছে শওকত আলীর ‘বামন’। কাকলী থেকে প্রকাশিত বইগুলোর মধ্যে ‘শ্রেষ্ঠ হুমায়ূন আহমেদ’, সেলিনা হোসেনের ‘একুশের রক্ত পলাশ’, আনিসুল হকের ‘দেশ সেরা দশ গোয়েন্দা’ ও সুমন্ত আসলামের ‘তুমি আছ তাই’ বইগুলো ভালো বিক্রি হচ্ছে। ভালো বিক্রি হওয়া বইগুলোর মধ্যে আরও রয়েছে মোশতাক আহমেদের ‘ছায়াস্বর্গ’ (অনিন্দ্য প্রকাশ), সাদাত হোসেনের ‘নিঃসঙ্গ নক্ষত্র’ (ভাষাচিত্র)।

‘বঙ্গবন্ধু হত্যাকাণ্ড :প্রতিবাদের প্রথম বছর’ :সময় প্রকাশন থেকে নতুন করে এসেছে ‘বঙ্গবন্ধু হত্যাকাণ্ড :প্রতিবাদের প্রথম বছর’ বইটি। নূহ-উল-আলম লেনিন ও অজয় দাশগুপ্তের যৌথ লেখনীর এই বইটি পাঠকদের কাছে বেশ সমাদৃত হয়েছে বলে জানালেন সময়ের স্বত্বাধিকারী ফরিদ আহমেদ।

বইটি প্রসঙ্গে এর লেখক অজয় দাশগুপ্ত বলেন, বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার বর্বরোচিত ঘটনার পটভূমি, তাৎক্ষণিক প্রতিক্রিয়া, খুনি মোশতাকের মন্ত্রিসভায় আওয়ামী লীগ নেতাদের অংশগ্রহণ, ছাত্রসমাজের প্রতিবাদ, কারাগারে চার জাতীয় নেতার হত্যাকাণ্ড, জাসদ ও গণবাহিনীর ভূমিকা এবং রাজনৈতিক মঞ্চে জিয়াউর রহমানের আবির্ভাব ইত্যাকার ঘটনাবলি, সক্রিয় প্রতিবাদ ও পর্যবেক্ষণের দালিলিক প্রমাণ হচ্ছে এই গ্রন্থ। তিনি জানান, এ বইয়ে কোনো তত্ত্বকথা নেই। রয়েছে লেখকদের প্রত্যক্ষ অভিজ্ঞতার সারাৎসার, বিভিন্ন রাজনৈতিক দল, ব্যক্তি ও গোষ্ঠীর তৎপরতার বিবরণ, মার্কিন যুক্তরাষ্ট্র, সিআইএ, পাকিস্তান ও চীনের ভূমিকা এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিবাদী ভূমিকার সংক্ষিপ্ত দালিলিক বিবরণ বলেও তিনি জানান।

নতুন বই :বাংলা একাডেমির তথ্যকেন্দ্র থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী, গতকাল মেলার ২২তম দিনে ১০৩টি নতুন বই প্রকাশিত হয়েছে। এর মধ্যে গল্প ২১, উপন্যাস ৪, প্রবন্ধ ৫, কবিতা ৩৮, গবেষণা ৬, ছড়া ২, শিশুতোষ ৪, জীবনী ১, মুক্তিযুদ্ধ ২, বিজ্ঞান ১, ভ্রমণ ২, ইতিহাস ১, রাজনীতি ২, স্বাস্থ্য ৩, গোয়েন্দা ১ এবং অন্যান্য বিষয়ের ওপর ১০টি নতুন বই এসেছে।

এর মধ্যে রয়েছে- হাসান হাফিজের ‘একুশের গল্প’ ও আসমা আব্বাসীর ‘গোলাপের ঘুম ভেঙে যায়’ (অনন্যা); শাকুর মজিদের ‘হাছনজানের রাজা’ (পাঞ্জেরী); ইলা মিত্রের ‘আধুনিক রুশ গল্প’ (সাহিত্য প্রকাশ); হামিদ কায়সার ও পিয়াস মজিদের যৌথ সংকলন ‘রশীদ করীমের সাক্ষাৎকার গুচ্ছ’ (অনন্যা); বিনয় মিত্রের ‘ধর্ম, ধর্মতন্ত্র ও ব্রাহ্ম??ণ্যবাদ’ (ইত্যাদি); মুহম্মদ আকবরের সম্পাদনায় ‘উকিল মুন্সি প্রামাণ্য পাঠের সন্ধানে’ (য়ারোয়া); জান্নাত-এ-ফেরদৌসীর ‘আমি তোমারি মাটির কন্যা’ (প্রত্যাশা); পরাগ রিছিলের ‘ময়ূরব্যঞ্জনা ব্যঞ্জন মৃ’ (থকবিরিম), হাবীবুল্লাহ সিরাজীর ‘জয় বাংলা বলোরে ভাই’ (কথাপ্রকাশ); ধ্রুব এষের ‘জারুল গাছের বন্ধুরা’ (ছায়াবীথি); সাইদ জামানের ‘ব্রাজিল’ (বাংলাপ্রকাশ); আনিসুল হক লিখনের ‘আমিও নষ্ট হবো তোমার চোখে একদিন’ (লিখন প্রকাশন); অনুপম হায়াৎ-এর ‘চলচ্চিত্রবিদ্যা’ ও বিমল গুহের ‘স্ট্যাচু অব লিবার্টি’ (পলল)

আজকের অনুষ্ঠানসূচি :আজ শুক্রবার মেলা চলবে বেলা ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত। বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত শিশুপ্রহর ঘোষণা করা হয়েছে। বিকেলে গ্রন্থমেলার মূল মঞ্চে রয়েছে ‘শওকত আলীর সাহিত্য সাধনা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন আবু হেনা মোস্তফা এনাম। আলোচনায় অংশগ্রহণ করবেন ফারজানা সিদ্দিকা এবং তারেক রেজা। সভাপতিত্ব করবেন সৈয়দ মনজুরুল ইসলাম। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 105 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com