ব্যস্ত বন্দরের তালিকায় ৬ ধাপ এগিয়ে ৬৪তম চট্টগ্রাম

Print

চট্টগ্রাম বন্দর এখন বিশ্বের ১০০ ব্যস্ত বন্দরের মধ্যে ৬৪তম। এক বছরের ব্যবধানে এক লাফে ছয় ধাপ এগিয়েছে চট্টগ্রাম বন্দর। ২০১৮ সালে বিশ্বের বন্দরগুলোর কনটেইনার পরিবহনের সংখ্যা হিসাব করে এই তালিকা করা হয়েছে। তালিকাটি গতকাল বৃহস্পতিবার প্রকাশ করেছে লন্ডনভিত্তিক শিপিং-বিষয়ক বিশ্বের সবচেয়ে পুরোনো সংবাদমাধ্যম ‘লয়েডস লিস্ট’।

তালিকা অনুযায়ী, ২০১৮ সালে চট্টগ্রাম বন্দর ২৯ লাখ কনটেইনার পরিবহন করেছে। ২০১৭ সালে তা ছিল ২৬ লাখ ৬৭ হাজার। বন্দরের জেটি, পানগাঁও টার্মিনাল ও কমলাপুর কনটেইনার ডিপো মিলে কনটেইনার পরিবহনের এই সংখ্যা হিসাব করা হয়েছে। এক বছরের ব্যবধানে কনটেইনার পরিবহনে প্রবৃদ্ধি হয়েছে ৮ দশমিক ৯ শতাংশ। শীর্ষ ১০০ বন্দরের গড় প্রবৃদ্ধি হয়েছে ৪ দশমিক ৮ শতাংশ।

চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল জুলফিকার আজিজ আজ শুক্রবার সকালে বলেন, বৈশ্বিক তালিকায় এগিয়ে যাওয়া বন্দরের জন্য বড় সাফল্য। আগামী বছরগুলোতে এই তালিকায় আরও এগিয়ে যাবে চট্টগ্রাম। কনটেইনার পরিবহনের সংখ্যা বাড়তে থাকায় বন্দরকেন্দ্রিক নানা প্রকল্পের কাজ চলছে। এতে বন্দরের সক্ষমতা বাড়বে।

বৈশ্বিক এই ক্রমতালিকা শুধু কনটেইনার পরিবহনের সংখ্যা হিসাব করে করা হয়। এই তালিকায় সেবার মান বিবেচনা করা হয় না। তবে তালিকার এগিয়ে যাওয়ার অর্থ ওই দেশের বৈদেশিক বাণিজ্য বাড়ছে। শিল্প খাতের উৎপাদনও বাড়ছে।

তালিকা অনুযায়ী, কনটেইনার পরিবহনে বিশ্বের সেরা ১০০ বন্দরের মধ্যে শীর্ষস্থানে আছে চীনের সাংহাই বন্দর। গত বছর বন্দরটি দিয়ে ৪ কোটি ২০ লাখ কনটেইনার পরিবহন হয়। দ্বিতীয় অবস্থানে থাকা সিঙ্গাপুর বন্দর দিয়ে ২০১৮ সালে কনটেইনার পরিবহন হয় ৩ কোটি ৬৫ লাখ। কনটেইনার পরিবহনে শীর্ষ ১০টি বন্দরের মধ্যে চীনের ৬টি বন্দর রয়েছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 14 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com