বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের আরো একটি ইউনিট বন্ধ

Print

যান্ত্রিক ত্রুটির কারণে আজ মঙ্গলবার ভোরে দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্রের ১২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা সম্পন্ন দুই নম্বর ইউনিটটি বন্ধ হয়ে গেছে। ফলে ওই ইউনিট থেকে বিদ্যুৎ উৎপাদনও বন্ধ রয়েছে।

এদিকে এই বিদ্যুৎ কেন্দ্রের ১২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা সম্পন্ন এক নম্বর ইউনিটটি ওভারহোলিং কাজের জন্য প্রায় ১৮ মাস ধরে বন্ধ রয়েছে।

ফলে ঐ ইউনিট থেকে বিদ্যুৎ উৎপাদনও হচ্ছে না।

বর্তমানে এই বিদ্যুৎ কেন্দ্রের ২৭৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা সম্পন্ন তিন নম্বর ইউনিট সচল রয়েছে। বর্তমানে এই ইউনিট থেকে বিদ্যুৎ উৎপাদন হচ্ছে ২৩০ মেগাওয়াট।

জানা যায় ১ ও ২নং ইউনিট দুটির গড়ে সর্বোচ্চ উৎপাদন ৭০-৮০ মেগাওয়াটে নেমে আসে। এগুলোকে ওভারহোলিং করে পূর্ণ ১২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের জন্য জন বিউবো এবং চাইনিজ কোম্পানির (CMC-SEC Consortium) মধ্যে ২০১৭ সালে পেরায় ১৯০ কোটি মূল্যের চুক্তি স্বাক্ষরিত হয়।

পরবর্তীতে একই কাজের জন্য আরও পেরায় ১৪.৫০ কোটি টাকা মূল্যের বয়লার টিউব জরুরী বিবেচনায় সরাসরি কেনা পদ্ধতিতে কেনা হয়।

চুক্তির শর্তাবলীতে ওভারহোলিং কাজ পর্যায়ক্রমে ১নং ইউনিট ৩ মাস, common system ১ মাস ও ২নং ইউনিট ৩ মাস অর্থাৎ মোট ৭ মাসের মধ্যে সমুদয় ওভারহোলিং কাজ সমাপ্ত করার কথা।

বাস্তবে ১নং ইউনিটের ওভারহোলিং পেরার ১৮ মাস অতিবাহিত হলেও এখন পর্যন্ত বড়পুকুরিয়া কর্তৃপক্ষ ওই ইউনিটটি চালু করতে পারেনি।

আজ ২নং ইউনিটটি বন্ধ হয়ে যাওয়ায় এই প্রচণ্ড গরমে সর্ব উত্তরে বসবাসরত সাধারণ মানুষের মধ্যে কোয়ালিটি বিদ্যুৎ সরবরাহে অনিশ্চয়তা তৈরি হল।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 61 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com