বড় দলের নিষ্ক্রিয়তার প্রভাব ছোট দলেও

Print

দেশের ইসলামপন্থী রাজনৈতিক দলগুলোর সাংগঠনিক তৎপরতায় এখন তেমন বাধা নেই; তবে বাধা মাঠের রাজনৈতিক কর্মসূচি পালনে। জাতীয় কিংবা রাজনৈতিক কোনো ইস্যুতে তৎপরতা চালাতে গেলেই বাধা আসে। এ কারণে বিভিন্নভাবে কোণঠাসা এই দলগুলো। প্রধান বিরোধী দল বিএনপি মাঠে নামতে না পারার প্রভাব ইসলামী দলগুলোর ওপর পড়ছে বলে নেতারা মনে করছেন। তাদের মতে, দেশে রাজনীতির স্বাভাবিক পরিবেশ নেই। দেশ, জাতি এবং স্বাধীনতা-সার্বভৌমত্বের স্বার্থেই রাজনীতিতে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনা উচিত। এটি একা কোনো দলের পক্ষে সম্ভব নয়। এ জন্য জাতীয় ঐক্য প্রয়োজন। সরকারি বাধা ভাঙার জন্য ঐক্য শক্তির প্রয়োজন। এ জন্য ইসলামী দলগুলোর মধ্যে ঐক্য নিয়ে আলোচনাও হচ্ছে। কোনো কোনো রাজনৈতিক দল সঙ্কট উত্তরণের উপায় নিয়ে চিন্তাভাবনা চালানোর কথা জানিয়েছে।

দেশের বেশ কয়েকটি ইসলামী দলের নেতার সাথে গতকাল সোমবার কথা বলে তাদের দলীয় তৎপরতা ও মনোভাবের বিষয় জানা যায়।

বিভিন্ন ধর্মীয় ও জাতীয় রাজনৈতিক ইস্যুতে একসময় মাঠে সক্রিয় ভূমিকা পালনকারী এসব দলের নেতারা জানান, বর্তমান আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর থেকে ঘরোয়া কর্মসূচি পালনেও প্রশাসনের অনুমতি নিতে হচ্ছে। বড় কর্মসূচি পালন তো দূরের কথা, কাশ্মিরসহ আন্তর্জাতিক কিছু ইস্যুতে সীমিত পরিসরে কিছু কর্মসূচি পালনের অনুমতি মিললেও জাতীয় কোনো ইস্যু বিশেষ করে রাজনৈতিক ইস্যুতে মাঠে নামার কোনো অনুমতিই মিলছে না।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 51 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com