বড় বিদ্যুৎ প্রকল্পে স্থবিরতা

Print

সরকারের নির্মাণাধীন বড় বিদ্যুৎকেন্দ্রগুলোয় এক ধরনের স্থবিরতা দেখা দিয়েছে। চুক্তি অনুযায়ী কোনো বিদ্যুৎকেন্দ্রই নির্দিষ্ট সময়ে উৎপাদনে আসতে পারছে না। দফায়-দফায় সময় বাড়িয়েও উৎপাদনের জন্য তৈরি হচ্ছে না এগুলো। বিদ্যুৎ বিভাগ বৈঠক করে নির্দেশনা জারি করলেও কার্যত অগ্রগতি নেই। কোনো কোনো প্রকল্প গত সাত বছরেও আলোর মুখ দেখেনি।

ফলে সরকারের বিদ্যুৎ উৎপাদন পরিকল্পনা হোঁচট খাচ্ছে। এ অবস্থায় তেলভিত্তিক ছোট ছোট বিদ্যুৎকেন্দ্রের ওপর ভরসা রাখতে হচ্ছে সরকারকে। বিদ্যুৎ বিভাগ সূত্রে জানা যায়, সরকারের নির্মাণাধীন বৃহৎ আইপিপি বা বৃহৎ ১২টি বিদ্যুৎকেন্দ্র নির্মাণাধীন। এসব বিদ্যুৎকেন্দ্রের বেশ কয়েকটি কয়েক বছর আগে নির্মাণ শুরু করলেও এখনো উৎপাদনে আসতে পারেনি একটিও।

অনেকগুলোর দুই-তিন বছর আগে চুক্তি হলেও কাজই শুরু করতে পারেনি কোনো কোনোটি। সরকারের ১২টি বিদ্যুৎকেন্দ্রের মধ্যে সিদ্ধিরগঞ্জ ৩৩৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র একটি। এটি স্থাপনে চুক্তি স্বাক্ষর হয় ২০১২ সালের ২৮ মে। গত সাত বছরেও প্রকল্পটি উৎপাদনে আসতে পারেনি। চুক্তি অনুযায়ী প্রকল্পের সিঙ্গেল সাইকেল বিদ্যুৎ ইউনিট উৎপাদনে আসার কথা ২০১৭ সালের ৩১ অক্টোরর।

কম্বাইন্ড সাইকেল ইউনিটের উৎপাদনে আসার কথা গত বছরের ৩০ জুন। কিন্তু এখনো প্রকল্পটির কাজ সম্পন্ন হয়নি। জানা গেছে, প্রকল্পটির কাগজ-কলমে অগ্রগতি ৭৯ শতাংশ। আর ভৌত অগ্রগতি মাত্র ৯২ শতাংশ। গ্যাসভিত্তিক এ বিদ্যুৎকেন্দ্রটি কবে নাগাদ উৎপাদনে আসবে তার নিশ্চয়তা নেই। ভারতীয় কোম্পানি রিলায়েন্স মেঘনাঘাটে ৭১৮ মেগাওয়াট ক্ষমতার এলএনজিভিত্তিক কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র নির্মাণে আগ্রহ দেখায়।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 49 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com