ভরা মৌসুমেও ইলিশের দেখা নেই মেঘনা-তেঁতুলিয়ায়

Print

ইলিশের ভরা মৌসুম শুরু হলেও ইলিশের দেখা নেই ভোলার মেঘনা-তেঁতুলিয়া নদীতে। দিনরাত নদীর এপার-ওপার জাল ফেলেও মিলছে না ইলিশ। তবুও ঝাঁকে ঝাঁকে ইলিশ পাওয়ার আশায় প্রতিদিন দল বেঁধে নদীতে নামছেন জেলেরা। স্বপ্ন তাদের একটাই জালে ইলিশ ধরার পরবে। সেই ইলিশ বিক্রি করে মহাজনের দাদন, পাওনাদার ও এনজিওর ঋণের টাকা শোধ করবেন।

কিন্তু জেলেদের সেই স্বপ্ন এখন সোনার হরিণে পরিণত হয়েছে, দেখা নেই রূপালী ইলিশের। জেলে পল্লীগুলোতে দেখা দিয়েছে হাহাকার। অনেক পরিবারে তিন বেলা তো দূরের কথা, দুই বেলা দু’ মুঠো খাবারও জুটছে না।

ভোলার বিভিন্ন জেলেপল্লী ঘুরে সেখানকার বাসিন্দাদের সঙ্গে আলাপ করে জানা গেছে, প্রতি বছর এ সময় নদীতে প্রচুর ইলিশ ধরা পরে। সেই ইলিশ বিক্রি করে তারা মহাজন, পাওনাদার ও এনজিওর ঋণ পরিশোধ করতে শুরু করেন। কিন্তু এ বছর বর্ষা ও ইলিশের ভরা মৌসুম শুরু হলেও এখনও নদীতে ইলিশের দেখা পাচ্ছেন না তারা।

ভোলা সদরের রাজাপুরের জেলে মো. হাসেম আলী জানান, এ বছর ভরা মৌসুমে ইলিশা ধরার জন্য এনজিও ও মহাজনের কাছ থেকে ধার করে নতুন একটি ট্রলার ও জাল কিনেছেন। কিন্তু গত কয়েক দিন ধরে নতুন ট্রলার ও জাল দিয়ে নদীতে নেমে কোনো ইলিশ পাচ্ছেন না। সারাদিন নদীতে জাল ফেলে ফিরছেন ২/৩টি ইলিশ নিয়ে। এতে ইঞ্জিনের তেলের টাকাও উঠছে না।

ভোলা সদরের ভোলার খাল এলাকার জেলে বাদশা মিয়া জানান, এ বছর রোজার আগ থেকে নদীতে মাছ না থাকায় পাওনাদারের ভয়ে বাড়ি থেকে ঢাকা পালিয়ে গেছেন। সেখানে অন্য কাজ করে কোনো রকমে সংসার চালিয়েছেন। এখন ইলিশের ভরা মৌসুম শুরু হওয়ায় বাড়িতে এসেছেন। গত ১ সপ্তাহে নদীতে জাল ফেলে প্রতিদিন মাত্র ৩/৪টি ইলিশ পেয়েছেন। এতে পাওনাদারের টাকা পরিশোধ বা সংসার চালানো তো দূরের কথা ট্রলারের তেলের খরচও উঠছে না। তাই আর কয়েকদিন দেখে আবার ঢাকা গিয়ে অন্য কাজ করবেন।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 19 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com