ভর্তিচ্ছুদের সহায়তায় অনন্য নজির

Print
বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা আর ভর্তিচ্ছুদের ভোগান্তি যেন একই সূত্রে গাঁথা! ভর্তি পরীক্ষার সময়টাতে থাকা, খাওয়া, যাতায়াত সহ নানা ভোগান্তিতে পড়তে হয় একজন ভর্তিচ্ছুকে। আর সম্পূর্ণ অপরিচিত পরিবেশে প্রতিটি পদে পদে ভয়ে থাকেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। আর ভর্তিচ্ছুদের এসব সমস্যার সমাধানে এবার অনন্য নজর স্থাপন করছে নোয়াখালী বাসী।
তিন দিনব্যাপী ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং পুরো নোয়াখালীই যেন এখন উৎসব মুখর। ভর্তিচ্ছুদের পদচারণায় ক্যাম্পাস ও নোয়াখালী শহর এখন মুখরিত। ভর্তিচ্ছুদের যেকোনো ধরনের হয়রানি মোকাবেলায় সমবেত হয়ে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে নোয়াখালীর সাধারণ মানুষ থেকে শুরু করে নোয়াখালীর স্থানীয় সংসদ সদস্য, পৌর মেয়র, উপজেলা চেয়ারম্যান, উপজেলা প্রশাসন ও জেলা প্রশাসনসহ সকলে।
নোয়াখালী-৪ আসনের এমপি ও জেলা আওয়ামীলীগ সভাপতি  একরামুল করীম চৌধুরীর উদ্যোগে জেলা আওয়ামীলীগ কার্যালয়ে পরীক্ষার্থীদের জন্য অস্থায়ী ভাবে থাকার ব্যবস্থা করা হয়েছে। এছাড়া ভর্তিচ্ছুদের চলাচলের জন্য ২০টি বাসের ব্যবস্থা করেছেন তিনি যাতে করে শিক্ষার্থীরা ক্যাম্পাস – শহরে বিনা ভাড়ায় সহজেই যাতায়াত করতে পারে।
নোয়াখালীর পৌর মেয়র শহীদুল্লাহ খান সোহেলও ভর্তিচ্ছুদের সহায়তায় নিয়েছেন গুরুত্বপূর্ণ পদক্ষেপ। মোড়ে মোড়ে বসানো হয়েছে ভর্তি সহায়ক কেন্দ্র, নিয়োগ দিয়েছেন বিপুল সংখ্যক স্বেচ্ছাসেবক।
পৌরসভায় অস্থায়ীভাবে থাকা খাওয়ার ব্যবস্থা করছেন। এছাড়াও পৌরসভার গাড়ি দিয়ে রাতের বেলায় মোবাইল টিম হিসেবে তদারকি করা হবে।
এছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠানে স্থানীয় লোকজন ও প্রশাসনের উদ্যোগে থাকা খাওয়া সহ নানারকম সহায়তার ব্যবস্থা করা হয়েছে ভর্তিচ্ছুদের জন্য।
এ ছাড়াও পরীক্ষাকে কেন্দ্র করে অটো, সিএনজির ড্রাইভারগণ যাতে ভাড়া বেশি নিতে না পারে এবং আবাসিক হোটেলগুলোও ভাড়া বেশি নিতে না পারে সেজন্য কঠোরভাবে নজরদারি রাখছে আইনশৃঙ্খলা বাহীনি এরই মধ্য নিয়োগ করা হয়েছে অতিরিক্ত পুলিশ।
সিলেট থেকে আগত এক ভর্তিচ্ছু জানান, “সত্যি বলতে নোয়াখালী পরীক্ষা দিতে না আসলে সারাজীবন নোয়াখালী নিয়ে ভুল ধারনাই থেকে যেতো। সকলের আন্তরিকতায় আমি মুগ্ধ। সবাই এখানে পরীক্ষার্থীদের সহায়তা করার জন্য চেষ্টা করে যাচ্ছে।”
উল্লেখ্য, ২৬, ২৭ ও ২৮ অক্টোবর তিন দিনব্যাপী নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ১ম বর্ষ স্নাতক শ্রেণীর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 136 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com