ভারতে তিন মাথার বিরল শিশুর জন্ম

Print

ভারতে তিন মাথার বিরল এক কন্যা শিশুর জন্ম হয়েছে। বিরল এই শিশুর তিন মাথা নিয়ে জন্ম চিকিৎসকদের অবাক করেছে।

সোমবার ব্রিটিশ দৈনিক দ্য সান এক প্রতিবেদনে বলছে, ভারতের উত্তর প্রদেশের এতাহ জেলার প্রসূতি এক নারীর প্রচণ্ড প্রসব বেদনা ওঠার পর তাকে স্থানীয় একটি স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হয়। সেখানে তিন মাথার এক শিশুর জন্ম দেন তিনি।

এ ঘটনায় ওই নারীর পরিবারের সদস্য ও চিকিৎসকরা কিছুটা বিস্মিত হয়ে যান। ওই শিশুর মাথার পেছনের দিকে খুলিতে আরো দুটি অপরিপক্ক বড় মাথা রয়েছে।

চিকিৎসকরা বলছেন, সদ্যজাত এই শিশুটির শারীরিক অবস্থা জানতে তারা এখন এমআরআই স্ক্যান করাবেন। শিশুটি জন্মের পর থেকে এনসেফালোসিলিতে আক্রান্ত। তাকে চিকিৎসা দেয়া হচ্ছে। এই রোগে আক্রান্তদের বাঁচার সম্ভাবনা ৫৫ শতাংশ।

বিশ্বের বিভিন্ন দেশেই অতিরিক্ত মাথাযুক্ত শিশুর জন্মের ঘটনা খুবই বিরল। সদ্যজাত শিশুর এ ধরনের সমস্যাকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় এনসেফালোসিলি বলা হয়।

চিকিৎসকরা বলছেন, শিশুটির মা স্বাভাবিকভাবেই সন্তানের জন্ম দিয়েছেন। জন্মদানের সময় ওই নারী কোনো ধরনের জটিলতার মুখোমুখি হননি। আর এ বিষয়টিও আমাদের অবাক করেছে। পরে শিশুসহ ওই মাকে উন্নত চিকিৎসার জন্য স্থানীয় একটি হাসপাতালে নেয়া হয়েছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 15 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com