ভারত-পাকিস্তানকে সংযত থাকার আহ্বান জাতিসংঘের

Print

কাশ্মিরে চলমান অচলাবস্থায় ভারত ও পাকিস্তানকে সর্বোচ্চ সংযত থাকার আহ্বানস জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্থনিও গুতেরেস। সিমলা চুক্তির কথা মনে করিয়ে তিনি বলেন, কোনও তৃতীয়পক্ষ ছাড়াই এই বিষয়টি সমাধা করা সম্ভব।

জাতিসংঘ

সোমবার (৫ আগস্ট) ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেওয়া হয়। এদিকে জম্মু-কাশ্মিরকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করতে পার্লামেন্টে একটি বিলও পাস করা হয়েছে। এই পদক্ষেপকে কেন্দ্র করে কাশ্মিরজুড়ে মোতায়েন করা হয় অতিরিক্ত সেনা। পর্যটক ও তীর্থযাত্রীদের কাশ্মির ছাড়ার নির্দেশ দেওয়ার পর গ্রেফতার করা হয়েছে সেখানকার শতাধিক স্থানীয় নেতাকে। ইন্টারনেট-মোবাইল পরিষেবা বন্ধ রাখা হয়েছে। বিরাজ করছে থমথমে পরিস্থিতি।

ভারতের এই পদক্ষেপকে অবৈধ উল্লেখ করে পাকিস্তান জানিয়েছে বিষয়টি তারা জাতিসংঘের নিরাপত্তা পরিষদে উত্থাপন করবে। জাতিসংঘের মহাসচিব জানান, এমন কোনও পদক্ষেপ কারও নেওয়া ঠিক হবে না যেখানে কাশ্মির পরিস্থিতির অবনতি হয়।

মহাসচিবের মুখপাত্র স্টিফেন দুজারিক বলেন, গুতেরেস জম্মু ও কাশ্মিরের পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছেন এবং সর্বোচ্চ সংযত থাকার আহ্বান জানিয়েছেন।

দুজারিক নির্দিষ্ট করে বলেন, ১৯৭২ সালে ভারত-পাকিস্তানের মধ্যে শিমলা চুক্তি হয়েছিলো। সেখানে জাতিসংঘের আইন মেনে জম্মু ও কাশ্মিরের সমস্যার শান্তিপূর্ণ সমাধানে কথা বলা হয়েছিলো।

জাতিসংঘ মহাসচিব কাশ্মির ইস্যুতে মধ্যস্থতার প্রস্তাব না দিয়ে শিমলা চুক্তি বাস্তবায়নের কথা বলেছেন। তিনি বলেন, এই অঞ্চলের ব্যাপারে জাতিসংঘ তার চার্টার অনুযায়ী ব্যবস্থা নেবে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 49 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com