ভারত বাংলাদেশ ম্যাচ ও বিশ্বকাপ নিয়ে শেষ ১০ কথা

Print

 

১) গতকাল বাংলাদেশ ভারতের সাথে ২৮ রানে হেরেছে। ১২ বল বাকি থাকতেই আমরা অল আউট। ইস যদি হাতে উইকেট থাকতো তাহলে রেজাল্ট অন্যরকম হতো। দুঃখটা বাড়িয়ে দিলো।

২) আমরা কেন বৃত্তের ভেতরেই রয়েছি? বৃত্তের বাইরে কেন ভাবতে পারছিনা? কেনই বা প্রতি ম্যাচে একই গেইম প্ল্যান? একই ব্যাটিং অর্ডার? একই বোলিং অর্ডার?

৩) ভারত ৩১৪ রান করেছে। মূলত শেষের দিকে কিছুটা ভাল বোলিং করায় এটা সম্ভব হয়েছে নয়তো ভারতের রান ৩৫০+ হতে পারতো। বোলিং এ মুস্তাফিজের ৫ উইকেট শুধু প্রাপ্তি। এছাড়া সাকিব ছাড়া বাকি কেউ লাইন লেন্থে বল করতে পারেনি। বলে তেমন গতি নেই, কোন ভ্যারিয়েশন নেই, সুইং নেই, ইয়র্কার নেই। গতানুগতিক বোলিং। অনায়াসে খেলা যায়। আচ্ছা এত টাকা দিয়ে বোলিং কোচ রেখে লাভ কি হচ্ছে? আর এরা কি অন্যদলের বোলিং দেখেনা?

৪) তামিম ইকবাল আজকের ক্যাচটা ছেড়ে বড় মাসুল দিলেন। ৯ রানে জীবন ফিরে পাওয়া রহিত শর্মা সেঞ্চুরি করে। ব্যাটিং এ আহামরি কিছু করতে পারেন নি। অনেক গুলো বল নষ্ট করলো। আগের তামিম এখন আর নেই।

৫) বাংলাদেশের আউটের ধরন বিশ্লেষণ করলে দেখা যায় সবাই প্রায় উইকেট গিফট করে এসেছেন। অনেক ক্যাজুয়াল ব্যাটিং একটু ম্যাচিউরড হতে পারলো না। জাতীয় দলের খেলোয়াড় হিসেবে কি ৪/৫ টা বলও খেলতে পারেনা? তবে সাইফুদ্দিন অবশ্যই প্রশংসার দাবি রাখে।

৬) মাশরাফি, গত ২০ বছর আপনার খেলা দেখি। আপনাকে নিয়ে লিখতে হাত কাঁপছে। কিন্তু আজ যদি আপনি না খেলে আরেকটা বোলার বা ব্যাটসম্যান কে সুযোগ দিতেন তাহলে পুরো দেশ আপনার প্রশংসা করতো।

৭) লক্ষ্য যেহেতু ৩১৫ তাহলে অন্তত ১/২ জন ব্যাটসম্যান শুধু হিট করলে ভাল হত। দুই একজন উড়াধুরা ব্যাটিং করতে ব্যতিক্রম কিছু হতে পারতো। ঠান্ডা মাথায় খেলেও তো প্রথম দুইজন কিছুই করতে পারলো না। পরিস্থিতি অনুযায়ী ব্যাটিং অর্ডার কি পরিবর্তন করা যেতোনা?

৮) মাহমুদ উল্লাহকে আজ খুব মিস করেছি। মিডেল অর্ডারে একটা ভাল পার্টনারশিপ দরকার ছিল। কেউ দায়িত্ব নিয়ে ব্যাটিং করেনি।

৯) এখনই সময় বোলিং ও ফিল্ডিং ডিপার্টমেন্ট ঢেলে সাজানোর। এই দলে মুস্তাফিজ ছাড়া আর কেউ পেস বোলিং এর যোগ্য না। নতুন নতুন ফাস্ট বোলার খুজে বের করুক। ফিল্ডিং ডিপার্টমেন্ট আরো শক্তিশালী করুক। অযথা উইকেট বিলিয়ে দেওয়ার অভ্যাস দূর করুক।

১০) আমরা প্রায় ২০ বছর ক্রিকেট খেলি।অনেক হয়েছে আর মান বাঁচানোর জন্য নয় জয়ের জন্য খেলা উচিৎ। তিনটি ডিপার্টমেন্ট শক্তিশালী করুক। বেতন ভাতা, সুযোগ সুবিধা কোন কিছুই কম দেওয়া হয়না। তাহলে কেন আমরা পারবো না? পারতেই হবে। এগিয়ে যাক বাংলাদেশ।

বিদায় বিশ্বকাপ ক্রিকেট ২০১৯

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 16 বার)


Print
bdsaradin24.com