ভারত সফর বাতিল নেতানিয়াহুর

Print

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সম্পর্কটা একটু বিশেষ। রাষ্ট্রপ্রধানের সম্পর্কের চেয়ে বন্ধুত্বের সম্পর্কটা একটু বেশি। সে কারণেই ফ্রেন্ডশিপ ডে-তে বিশেষ শুভেচ্ছাবার্তা আসে সুদূর ইসরাইল থেকে। কিন্তু সেই পরম বন্ধুই ভারত সফর বাতিল করলেন।

কেন এই সিদ্ধান্ত নেতানিয়াহুর এই নিয়ে জল্পনা শুরু হয়েছে। কেন সফর বাতিল ৯ সেপ্টেম্বর এক দিনের ভারত সফরে আসার কথা ছিল ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর। সূত্রের খবর সেই সফর বাতিল করা হয়েছে। কারণটা যদিও ইসরাইলের রাজনৈতিক পরিস্থিতি সংক্রান্ত। কারণ ১৭ সেপ্টেম্বর ইসরাইলে নির্বাচন। ভোটের ঠিক আগেই দেশ ছাড়তে চান না নেতানিয়া হু।

মোদিকে টেলিফোন করে সেকথা জানিয়েওছেন তিনি। মোদিও তাতে সম্মতি জানিয়েছেন। এই নিয়ে দ্বিতীবার সফর বাতিল যদিও এই প্রথম নয়, এই নিয়ে দ্বিতীয়বার ভারত সফর বাতিল করলেন ইসরাইলের প্রধানমন্ত্রী। এর আগে এপ্রিল মাসে ভারত সফরে যাওয়ার কথা ছিল তার। কিন্তু তখনো ভোটের কারণে সফর বাতিল করেছিলেন নেতানিয়াহু। ক্ষমতা ধরে রাখতে বন্ধুর সঙ্গে দেখা করার ইচ্ছেটা বারবার দমিয়ে রাখতে হয়েছে তাঁকে। এবারও সেটাই করতে হল। ইসরাইলের দীর্ঘ সময়ের প্রধানমন্ত্রী নেতানিয়াহু এযাবত ইসরাইলে এত বছর কেউ রাজত্ব করেনি। নেতানিয়াহু ইসরাইলের সবচেয়ে দীর্ঘ সময়ের প্রধানমন্ত্রী হিসেবে রেকর্ড গড়ে ফেলেছেন।

গত নির্বাচনে তার পার্টি ভোটের প্রচারে নেতানিয়াহুর সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ট্রাম্প এবং পুতিনের ছবির পোস্টার করে প্রচার চালিয়েছিল। কিন্তু এপ্রিলের ভোটে ৭৪-৪৫ আসনের ফলাফল হলেও জোট সরকার গঠনে ব্যর্থ হয়েছেন নেতানিয়াহু। তার জেরেই ৯ সেপ্টেম্বর এই পুনরায় ভোট করতে হচ্ছে। ২০১৮ সালের ফেব্রুয়ারিতে ভারত সফরে গিয়েছিলেন নেতানিয়াহু। তার আগে মোদি তেল আবিবে গিয়েছেলেন ২০১৭ সালে। তখন থেকেই দুজনের মধ্যে বন্ধুত্ব গাঢ় হয়।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 31 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com