ভালোবাসা দিবস-তারুণ্যের নৈপথ্যের পাথেয়

Print
১৪ ফেব্রুয়ারি, বিশ্ব ভালবাসা দিবস।
২৬৯ সালে ইটালির রোম নগরীতে ‘সেন্ট ভ্যালেন্টাইন’ নামে এক খ্রিষ্টান পাদ্রি ও চিকিৎসক ছিলেন। খ্রিষ্টধর্ম প্রচারের অভিযোগে তৎকালীন সম্রাট ‘দ্বিতীয় ক্রাডিয়াস’ তাঁকে কারাদণ্ড দেন। ভ্যালেইটাইন মানুষকে ভালোবাসতেন। নানা মানবীয় গুনের কারণে সবাই তারপ্রতি আকৃষ্ট ছিল এবং সেইসাথে  ছিলো অনেক জনপ্রিয়তা। রাজা এতে ঈর্ষাণিত হয়ে তাঁকে মৃত্যুদন্ড দেন। আর মৃত্যুদণ্ডের দিনটি ছিল ফেব্রুয়ারির ১৪ তারিখ। অতঃপর ৪৯৬ সাল থেকে সেন্ট ভ্যালেন্টাইনের স্মরণে দিবসটি ‘বিশ্ব ভালোবাসা দিবস’ হিসেবে পৃথিবীর বিভিন্ন দেশে পালিত হয়ে আসছে।
কিন্তু বর্তমান সমাজে আমারা এই মহান ব্যক্তিটির স্মৃতিচারণের পরিবর্তে এক নোংরা ও আপত্তিকর সংস্কৃতি প্রতিষ্ঠা করছি। আজ ভালোবাসার বৃহৎ পরিসরটি একটি ছোট গণ্ডির মাঝে এসে দাঁড়িয়েছে। ‘ভালোবাসা দিবস’ এখন কাপলদের সম্পত্তিতে পরিণত হয়েছে।
ভালোবাসা দিবস বলতে তরুণ-তরুণীদের ফুল বিনিময়, গিফট দেওয়া, অনৈতিক কার্যকলাপ ইত্যাদি বুঝানো হয়।
এমন অপসংস্কৃতির চর্চার কারণে আমাদের সমাজে সত্যিকারের ভালোবাসা আজ লোপ পেতে বসেছে।অনেকটা ধ্বংসের দ্বারপ্রান্তে চলে যাচ্ছে আমাদের মনুষ্যত্ব আর সৃষ্টি হচ্ছে পশুত্ব। একটি বিশ্রী প্রজন্ম তৈরি হচ্ছে।
ভালোবাসা দিবস মানে, রোমান্টিকতা ও আধুনিকতার নামে আমাদের নৈতিকতা বিসর্জন দেওয়া নয়। ভালোবাসা মানে আমাদের স্নেহের শক্তির বহিঃপ্রকাশ ঘটানো, ভালোবাসা মানে সকল মানবীয় অনুভূতি জাগ্রত করা। পরিবার থেকে শুরু করে প্রত্যেকটা মানুষকে ভালোবাসতে হবে, ভালোবাসা একজনের মাঝে সীমাবদ্ধ করার নাম নয়। আসুন,আমরাও সেন্ট ভ্যালেন্টাইনের সত্যিকারের মহত্ত্ব ও ভালোবাসার পরিচর্চা করি।আমাদের ভালোবাসায় ঘুমন্ত “আমি”কে জাগ্রত করি।
তবেই জাগ্রত হবে আমাদের মনুষ্যত্ব।বহিঃপ্রকাশ ঘটবে যাবতীয় মানবিক গুণাবলী। দেশ ও জাতি বুঝবে সত্যিকারের ভালোবাসা প্রমোদ
তারুণ্যের অভাব।
-তানভীর আহমেদ রাসেল, শিক্ষার্থী,কুমিল্লা বিশ্ববিদ্যালয়।
[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 223 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com