ভাষার মাসে শুরু হোক সঠিকভাবে বাংলাভাষার ব্যবহার

Print


ভাষার মাস ফেব্রুয়ারি।ফেব্রুয়ারী এলে সবার মনে পড়ে যায় ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারির ভাষা আন্দোলনের কথা।যেখানে ভাষার জন্য জীবন দিয়েছিলেন রফিক, শফিক, জব্বার, বরকত,সালাম  সহ আরোও নাম না জানা অনেকেই।ফেব্রুয়ারি উপলক্ষে সাড়া মাস জুড়ে শুরু হয় অমর একশে বইমেলা সহ আরোও কত কি।
কিন্তু দুঃখের বিষয় হলেও সত্য এই মাস এলে আমরা আমাদের রূপকে পর্রিবতন করি। সবাই নিজেকে বাঙ্গালি বলে দাবি করি। বাংলা ভাষায় কথা বলতে গর্ববোধ করি।অথচ আমরা সঠিকভাবে বাংলা ভাষায় কথা বলতে পারি না। এখন আপনি বলতে পারেন…??আমিত বাংলাদেশের মানুষ। বাংলা আমার মাতৃভাষা।প্রতিটি মানুষেই তার নিজ মাতৃভাষায় কথা বলতে সহজ হয়।তাহলে আমি কেন সঠিকভাবে বাংলা ভাষায় কথা বলতে পারবো না।এখন আমি বলি… আপনি এক গল্প বলুন।তারপর দেখুন ওখানে কয়টা ভিন্ন দেশী শব্দ ব্যবহার করেছেন।আপনি বলবেন এইতো কুঁড়ি বা ত্রিশটি শব্দ ব্যবহার করেছি।তাহলে আপনি পরিপূর্ণ বাংলা ভাষা ব্যবহার করেছেন…?আপনি বলবেন “অবশ্যই না। আমি পরিপূর্ণ শব্দ ব্যবহার করেন নাই।তাহলে দেখুন আমরা বাঙ্গালি হলেও পরিপূর্ণ বাংলাভাষা ব্যবহার করতে পারছি না।এর কারণ হলো আমরা আমাদের ভাষাকে সঠিকভাবে চর্চা করছি না।আমরা আমাদের ভাষা ব্যবহারটাকে মাত্র একটি মাসের মধ্যেই সীমাবদ্ধ রেখেছি।সেটি হলো ফেব্রুয়ারি  মাস।আর ফেব্রুয়ারি  মাস চলে গেলে আমরা বাংলা ভাষার তেমন গুরুত্ব দেই না।কারণ আমরা সারাদিন ভিনদেশী ভাষায় ডুবে থাকি।তাদের ভাষায় কথা বলার চেষ্টা করি।তাহলে আমরা কি করে সঠিকভাবে বাংলাভাষা ব্যবহার করব..?বাংলা ভাষাকে আমরা সঠিকভাবে চর্চা না করার ফলে ভিন্ন দেশি ভাষা আমাদের ভাষায় প্রবেশ করতেছে।এখন আপনি বলবেন ভিন্ন দেশী ভাষা বলতে আমি কোন ভাষাকে বোঝাচ্ছি। আমি বলব নিজ মাতৃভাষা ছাড়া সব ভাষায় ভিনদেশী ভাষা।সেটা ইংরেজি কিংবা হিন্দি উর্দু ইত্যাদি ভাষা হতে পারে।এখনি আপনি বলবেন” ইংরেজি হলো আন্তর্জাতিক  ভাষা।যদি ইংরেজি ভাষায় যদি  কথা না বলি তাহলে আমরা ভিনদেশী মানুষের সাথে যোগাযোগ  করবো কিভাবে..?
আমি বলতে চাই আমরা ভিনদেশী ভাষা শিখবো।তবে সেটা প্রয়োজন মত।যতটুকু দরকার ততটুকু।তবে আপনি ইংরেজি ভাষা জানেন। সেটা সবখানে ব্যবহার করা যাবে না।যেমন আজকাল আমরা সমাজে দেখি কিছুলোক  আছে যারা তাদের যেকোনো কথায় দশটা কিংবা পনেরো টা শব্দ বাংলায় বলে বাকি শব্দগুলো ইংরেজিতে বলতেছেন।এটা কি আদো ঠিক মনে হচ্ছে আপনার.. !!এটা অবশ্যই ঠিক নয়।আপনি বলবেন এটা হলো আধুনিকতা। আধুনিকতা কি এটাই। আধুনিকতা মানে নিজের ঐতিহ্য সংস্কৃতি ভাষাকে ভুলে যাওয়া নয়।আধুনিকতা সেটাই নিজের ঐতিহ্য  সংস্কৃতি ভাষাকে সঠিক ভাবে ব্যবহার করা।এখন আপনি বলবেন আমাদের কি করা উচিত।তাই আসুন আমরা  নিজের ভাষায় সঠিকভাবে কথা বলি কোনো প্রকার ভিনদেশী ভাষার মিশ্রন ছাড়ায়। ভিনদেশী ভাষাকে আমাদের মাতৃভাষার সাথে মিশিয়ে কথা বলবো না এই সংকল্প সবার থাকা উচিত।বাংলা ভাষাকে সঠিকভাবে কথা বলার জন্য সারাবছর ভাষা চর্চা করি। এ ভাষা শুধু ফেব্রুয়ারির মধ্যে সীমাবদ্ধ রাখলে চলবে না।সব সময় সবখানে বাংলা ভাষার সঠিকভাবে চর্চা করা উচিত ।তাহলে দেখবেন আপনি সঠিকভাবে বাংলা ভাষায় কথা বলতে পারছেন।
লেখকঃ  আসমাউল মুত্তাকিন শিক্ষার্থী, মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিজার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 195 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com