ভিটামিন ডি-এর ঘাটতির লক্ষণ

Print

শরীরের জন্য ভিটামিন ডি খুব গুরুত্বপূর্ণ। ভিটামিন ডি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, প্রদাহ কমায়, কোষের বৃদ্ধি বাড়ায় এবং নিউরোমাসকুলার কার্যক্রম ভালো রাখে। আসুন স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট টপ টেন হোম রেমেডির প্রতিবেদন থেকে ভিটামিন ডি-এর ঘাটতির কিছু লক্ষণ জেনে নেই।

রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়: ভিটামিন ডি-এর ঘাটতির অন্যতম একটি লক্ষণ হলো, দুর্বলতা বা রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া। দেহে ভিটামিন ডি কমে গেলে রোগ খুব সহজেই বাসা বাঁধে।

হাড়ে ব্যথা: হাড় কার্যক্রম ও পেশির কার্যক্রম ভালো রাখার জন্য ভিটামিন ডি জরুরি। এ ভিটামিনের ঘাটতি হলে পেশি ব্যথা, পেশি ক্র্যাম্প ও দীর্ঘমেয়াদে জয়েন্ট পেইনের ঘটনা ঘটে।

অবসন্ন ভাব: অবসন্ন ভাব হওয়াও কিন্তু ভিটামিন ডি-এর ঘাটতির একটি লক্ষণ। কোনো কারণ ছাড়া নিয়মিত অবসন্ন ভাব হলে ভিটামিন-ডি এর ঘাটতি রয়েছে কি না পরীক্ষা করুন।

মেজাজ ওঠা-নামা: ভিটামিন ডি-এর ঘাটতি হলে মেজাজ ওঠা-নামার ঘটনা ঘটে। এ ভিটামিন মস্তিষ্কের সেরোটোনিন হরমোন উৎপাদনে সাহায্য করে। এ হরমোন মেজাজ ওঠা-নামা ও সুখী হওয়ার সঙ্গে জড়িত।

অতিরিক্ত ঘাম: ভিটামিন ডি কমে গেলে অতিরিক্ত ঘামের সমস্যা হয়, বিশেষ করে কপালের দিকে। ভিটামিন ডি শরীরের মিনারেল ও তরলের ভারসাম্যকে নিয়ন্ত্রণ করে। এতে দেহের তাপ নিয়ন্ত্রণ হয়।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 39 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com