ভেজাল নিয়ে বিএসটিআইয়ের প্রতিবেদনেও ভেজাল!

Print

ভেজাল খাবারকে নির্ভেজাল করতে এবার চরম মিথ্যাচারের আশ্রয় নিয়েছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। বাজারে থাকা ১৪টি ব্র্যান্ডের ১৮টি পাস্তুরিত দুধের নমুনা পরীক্ষা করে আশঙ্কাজনক কোনো কিছুই পায়নি বলে মঙ্গলবার আদালতে একটি ভুয়া প্রতিবেদন জমা দিয়েছে প্রতিষ্ঠানটি।

গত বছরের ১৭ মে ‘পাস্তুরিত দুধের ৭৫ শতাংশই নিরাপদ নয়’ মর্মে জাতীয় পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়। পরে প্রকাশিত প্রতিবেদনগুলো নজরে আনা হলে এ বিষয়ে রিট আবেদন দাখিলের নির্দেশ দেন হাইকোর্ট। এর পরিপ্রেক্ষিতে গত বছরের ২০ মে রিটটি করেন আইনজীবী তানভির আহমেদ। এরপর হাইকোর্ট এ বিষয়ে একটি প্রতিবেদন জমা দিতে বিএসটিআইকে নির্দেশ দেন।

এরই পরিপ্রেক্ষিতে মঙ্গলবার আদালতে প্রতিবেদন জমা দেয় বিএসটিআই। হাইকোর্টে সংস্থাটির জমা দেওয়া প্রতিবেদনে ওই ১৪ ব্র্যান্ডের পাস্তুরিত দুধে আশঙ্কাজনক কিছু নেই বলে জানানো হয়েছে। ব্র্যান্ডগুলো হলো-পুরা, আয়রান, আড়ং ডেইরি, ফার্ম ফ্রেশ মিল্ক, মো, মিল্ক ভিটা, আফতাব, আল্ট্রা, তানিয়া (২০০ গ্রাম ও ৫০০ গ্রাম), ইগলু, প্রাণ মিল্ক, ডেইরি ফ্রেশ, মিল্ক ফ্রেশ এবং কাউহেড পিওর মিল্ক।

অপরদিকে, একই দিনে বাজারে জনপ্রিয় পাস্তুরিত দুধ আড়ং, প্রাণ, মিল্কভিটা, ফার্মফ্রেশ, ইগলু, ইগলু চকলেট ও ইগলু ম্যাংগোতে অ্যান্টিবায়োটিক, ডিটার্জেন ও ফর্মালিন পাওয়া গেছে বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের গবেষকরা।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 52 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com