ভোক্তা অধিকার আইনে অভিযোগ করার নিয়ম

Print

ভোক্তা হিসেবে পণ্য ও সেবা কিনে আপনি ক্ষতিগ্রস্থ হলে কোথায় কিভাবে এবং কখন অভিযোগ দায়ের করবেন?

ভোক্তা হিসবে পন্য ও সেবা কিনে আপনি ক্ষতিগ্রস্ত হলে এখুনি আপনার ক্ষতির বিস্তারিত তথ্য জানিয়ে অভিযোগ করুন জাতীয় ভোক্তা অভিযোগ কেন্দ্র। আপনার অভিযোগ পাওয়ার পর জাতীয় ভোক্তা অধিদপ্তর দ্রুত পদক্ষেপ গ্রহন করবেন।

অভিযোগ দায়েরের পদ্ধতিঃ
ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ধারা ৭৬ (১) অনুযায়ী, “যে কোন ব্যক্তি, যিনি, সাধারণভাবে একজন ভোক্তা বা ভোক্তা হইতে পারেন, এই অধ্যাদেশের অধীন ভোক্তা-অধিকার বিরোধী কার্য সম্পর্কে মহাপরিচালক বা এতদুদ্দেশ্যে মহাপরিচালকের নিকট ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তিকে অবহিত করিয়া লিখিত অভিযোগ দায়ের করিতে পারিবেন।”

অভিযোগ দায়ের করার নিয়মঃ
১) জাতীয় ভোক্তা অভিযোগ কেন্দ্র, টিসিবি ভবন- ৯ম তলা, ১ কারওয়ান বাজার ঢাকা, যেভাবে অভিযোগ দায়ের করতে হবে।

২) দায়েরকৃত অভিযোগ অবশ্যই লিখিত হতে হবে।

৩) অভিযোগের সাথে পণ্য বা সেবা ক্রয়ের রশিদ সংযুক্ত করতে হবে।

৪) অভিযোগকারী তাঁর পূর্ণাঙ্গ নাম, পিতা ও মাতার নাম, ঠিকানা, ফোন, ফ্যাক্স ও ই-মেইল নম্বর (যদি থাকে) এবং পেশা উল্লেখ করবেন।

অভিযোগ দায়েরের সময়সীমাঃ
পন্য বা সেবা কিনে ক্ষতিগ্রস্ত হওয়ার ৩০ দিনের মধ্যে অভিযোগ দায়ের করতে হবে।

 

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 134 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com