ভোট দিবেন কিভাবে?

Print


ভোটাধিকার প্রয়োগ যেমন আমাদের অধিকার, ঠিক তেমনি ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে সঠিক যোগ্য ব্যক্তিকে নির্বাচন করাটাও আমাদের দায়িত্ব এবং কর্তব্য। সামনে ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন। নির্বাচন কমিশনের মতে বর্তমানে দেশের মোট ভোটার সংখ্যা ১০ কোটি ৪১ লক্ষ ৪২ হাজার ৩৮১ জন। যার এক চতুর্থাংশই তরুণ ভোটার। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নতুন ভোটারদের অধিকাংশই জানেন না ভোট দেওয়ার পদ্ধতি। আসুন জেনে আসি ভোট দেওয়ার নিয়ম কানুন।

ভোট দেওয়ার যত নিয়ম কানুন

প্রথমে ভোট কেন্দ্রে গিয়ে নির্ধারিত স্থানে গিয়ে আপনার ভোটার ক্রমিক নম্বর সংগ্রহ করতে হবে। ভোট কেন্দ্রে আপনার নির্ধারিত ভোট কক্ষের সামনে লাইনে দাড়াবেন। যখন আপনার সময় আসবে তখন আপনি ভোট কক্ষে প্রবেশ করবেন। উল্লেখ্য, ভোট কেন্দ্রে শারিরিকভাবে অক্ষম বা বয়স্ক ভোটাদের সার্বিক সহযোগিতা করা হয়।

প্রতিটি ভোট কক্ষে ভোট গ্রহণের জন্য নিয়োজিত থাকেন একজন সহকারী প্রিজাইডিং অফিসার। দুইজন পোলিং অফিসার
এছাড়া প্রত্যক প্রার্থীর একজন করে পোলিং এজেন্ট থাকে। ভোট কেন্দ্রে প্রথম পোলিং অফিসার আপনার নাম এবং ভোটার তথ্য যাচাই করবে। এবং দ্বিতীয় পোলিং অফিসার আপনার হাতের আঙুলে অমোচনীয় কালি লাগাবেন। এরপর প্রথম পোলিং অফিসার জোরে ভোটারের নাম ও ভোটার নম্বর বলবেন। এসময় পোলিং এজেন্টগণ তাদের কাছে থাকা ভোটার তালিকা মিলিয়ে দেখবেন। এরপর সহকারী প্রিজাইডিং অফিসার আপনাকে ব্যালট পেপার প্রদান করবেন।

ব্যালট পেপার দেওয়ার আগে প্রত্যক ব্যালট পেপারে মুড়িপত্রে আপনার সাক্ষর বা টিপসই নেওয়া হবে। এরপর সহকারী প্রিজাইডিং অফিসার ব্যালটের অন্য পিঠে অফিসিয়াল গোল সিল এবং সাক্ষর দিয়ে আপনাকে দিবেন। এর সাথে দেওয়া হবে কালি লাগানো মার্কিং সিল। ব্যালট পেপার নিয়ে আপনি ভোট প্রদানের গোপন কক্ষে যাবেন।এবং পছন্দের প্রার্থীর প্রতীকের ঘরে সিল দিয়ে ভোট দিবেন। লক্ষ্য রাখবেন, সিল যেন আপনার পছন্দের প্রার্থীর প্রতীকে পরে। তা না হলে কিন্তু আপনার মূল্যবান ভোটটি বাতিল হয়ে যেতে পারে। সিল মারা শেষ হলে প্রথমে লম্বালম্বি দু পাশ বরাবর পেপারটি ভাঁজ করুন। এরপর আড়াআড়ি ভাঁজ করুন। এরপর গোপন কক্ষ থেকে বেরিয়ে ব্যালট বাক্সে ব্যালট পেপারটি ফেলুন। কালি লাগানো মার্কিং সিল সহকারী প্রিজাইডিং অফিসারের নিকট জমা দিয়ে কেন্দ্র ত্যাগ করবেন।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 109 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com