মত প্রকাশের স্বাধীনতা দুর্বল দেশের সংবেদনশীল তথ্য সংরক্ষণ করবে না ফেসবুক

Print

যে দেশে গোপনীয়তা এবং মত প্রকাশের স্বাধীনতার মতো মানবাধিকারগুলো অপেক্ষাকৃত দুর্বল, সেই দেশের সংবেদনশীল তথ্য ফেসবুক সংরক্ষণ করবে না বলে জানালেন সোশ্যাল মিডিয়াটির চিফ এক্সিকিউটিভ অফিসার(সিইও) মার্ক জাকারবার্গ।

বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে একটি ব্লগে তার লেখা ‘এ প্রাইভেসি-ফোকাসড ভিশন ফর সোশ্যাল নেটওয়ার্কিং’ শীর্ষক আর্টিকেলের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে যুক্তরাজ্য-ভিত্তিক গণমাধ্যম ‘বিবিসি’।

জাকারবার্গ বলেন, ফেসবুক ও ইনস্টাগ্রাম মানুষকে বন্ধু, সম্প্রদায় এবং একটি শহরের এই ডিজিটাল সমতুলে(ইকুইভ্যালেন্ট) আগ্রহীদের সঙ্গে যুক্ত করতে সাহায্য করে। কিন্তু মানুষ নিজের কক্ষেও এই ডিজিটাল সমতুলে বেশি বেশি যুক্ত হতে চায়।

তিনি জানান, সবকিছু বিবেচনা করে গোপনীয়তা রক্ষার লক্ষ্যে এই সোশ্যাল মিডিয়া নেটওয়ার্কের ‘ওয়ান ফোকাসড অ্যারাউন্ড প্রাইভেসি’, ‘রিডিউসিং পার্মানেন্স’ও ‘সিকিউর ডাটা স্টোরেজ’র মতো বিষয়গুলো আরও উন্নত করা হবে।

ফেসবুকের সিইও বলেন, কারও মনে হতে পারে যে কিছু দেশে আমাদের সেবাগুলো ব্লকড হতে পারে কিংবা অন্যান্য দেশে আমরা যেকোনো সময় দ্রুত প্রবেশ করতে সক্ষম হবো না। আসলে এটি হলো বস্তুনিষ্ঠতা ও প্রাসঙ্গিকতা সঙ্গে একটি সমঝোতা।

তিনি বলেন, এনক্রিপ্টেড(অননুমোদিত অভিগমন থেকে রক্ষা করতে তথ্যকে সঙ্কেতে রূপান্তরিত করা) বার্তাগুলো নতুন ব্যবসায়িক উপকরণ বিশেষ করে আরও অনলাইন পেমেন্টস ও কমার্সের সুযোগ সৃষ্টি করবে। এসব কিছুর জন্য এখনও কয়েক বছর লেগে যেতে পারে।

তিনি আরও বলেন, আমি মনে করি আমরা এমন একটি বিশ্বের জন্য কাজ করছি, যেখানে মানুষ গোপনে কথা বলতে পারবে। মানুষ এটা মনে করে নিশ্চিত থাকতে পারবে যে তাদের তথ্যগুলো যারা দেখতে চায়, শুধু তারাই দেখতে পারবে। এগুলো চিরদিনের জন্য সংরক্ষিত থাকবে না।

উন্মুক্ত প্ল্যাটফর্মগুলোর চেয়ে নিরাপদ ও গোপন মেসেজিং সেবাগুলো আরও বেশি জনপ্রিয় হবে বলে মনে করছেন ফেসবুকের অন্যতম প্রতিষ্ঠান জাকারবার্গ।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 36 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com