মদনে হিজড়াদের কর্মমূখী করে তুলছে স্বপ্ন ছোঁয়া সংগঠন

Print

মাঈন উদ্দিন সরকার রয়েলঃ নেত্রকোনা জেলার মদন উপজেলায় হিজড়াদের জীবনমান উন্নয়নে তাদেরকে কর্মমূখী করে তোলছে স্বপ্ন ছোঁয়া নামক সংগঠন । তৃতীয় লিঙ্গ সম্প্রদায় হিজড়াদের উদ্যোগে গড়ে তোলা স্বপ্নের ছোঁয়া সমাজ কল্যাণ সংস্থার ব্যানারে বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে প্রশিক্ষিত করে তোলা হচ্ছে বিভিন্ন হিজড়াদের । প্রশিক্ষণ শেষে দৃঢ় আত্ম প্রত্যয়ে তারা কর্মমূখী জীবন যাপন শুরু করছে অনেক হিজড়া ।
স্বপ্ন ছোঁয়া সংগঠনের সভাপতি অনন্যা তালুকদার প্রথমে ৪৫ জন হিজড়াদের নিয়ে এ সংগঠনের যাত্রা শুরু করেন । স্বপ্নের ছোঁয়া সংগঠনের সাধারণ সম্পাদক হলেন সেজুঁতি তালুকদার সোনালী । স্বপ্নের ছোঁয়া সংগঠনের আহ্বানে সাড়া দিয়ে মোহনগঞ্জের হিজড়া নন্দিনী শেখ ৩০ জন হিজড়া নিয়ে তার এলাকাতেও হিজড়াদের জীবনমান উন্নয়নে একটি শাখা সংগঠন করার প্রস্তুতি নিচ্ছেন ।
স্বপ্নের ছোঁয়া সমাজ কল্যাণ সংস্থার সভাপতি অনন্যা তালুকদার সোমবার বিকালে মদন নিজ অফিসে এ প্রতিনিধির সাথে আলাপকালে জানান-এ সংস্থার উদ্যোগে হিজড়াদের জীবনমান উন্নয়নসহ দুস্থ মানুষদের মাঝে ত্রাণ বিতরণ, অসহায় মানুষের মাঝে আর্থিক সহায়তা, শীতকালে শীতার্ত মানুষদের মাঝে কম্বল বিতরণ , সকল জাতীয় অনুষ্ঠানের কর্মকান্ডে অংশগ্রহণ করে ।গরীব মেয়েদের বিয়েতে টাকা পয়সা দান, বাল্য বিবাহ প্রতিরোধ, মাদক বিরোধী কর্মকান্ডসহ ধর্মীয় প্রতিষ্ঠানে অনুদান প্রদান করে আসছে এ হিজড়া সংগঠনটি ।
স্বপ্নে ছোঁয়া সমাজ কল্যাণ সংস্থার সাধারণ সম্পাদক সেজুঁতি তালুকদার সোনালী বলেন- আমাদের এ সংগঠনের মাধ্যমে হিজড়াদেরকে স্বাবলম্বী করে তোলার জন্য চায়ের দোকান,সেলাই প্রশিক্ষণ, হস্ত শিল্প, গবাদি পশু পালন প্রশিক্ষণ ও ইলেক্টিশিয়ানের কাজ শেখানোসহ বিভিন্ন প্রকার প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে । ফলে হিজড়ারা প্রমাণ করে দিবে আমরাও মানুষ ।অন্যের কাছে হাত পেতে কিছু নেওয়া নয়, কর্ম করে প্রতিষ্ঠিত হওয়াই সম্মানের । এতে সরকারের সহযোগিতা পেলে আমরা আরও অনেক দূর এগিয়ে যেতে পারবো । আমাদের স্বপ্ন পূরণ হবে ।
সোমবার সরেজমিনে মদন এলাকায় ঘুরে দেখা যায়- মদন বালালী সংলগ্ন আসনপুর বাজারে হিজড়া সরলাকে একটি চায়ের দোকান করে দিয়েছে । সরলা জানায়, দূর্ঘটনায় তার হাত ভেংগে যায় । ফলে সে বড় অসহায় পড়ে যায় । এমতাবস্তায় হিজড়া গুরু অনন্যা তাকে সহযোগিতার হাত বাড়িয়ে দেয় স্বপ্ন ছোঁয়া সংগঠনের মাধ্যমে । চায়ের দোকান দেওয়ার ফলে এখন সরলার দূঃখ দূর্দশা ঘুচতে শুরু করেছে ।
অপর হিজড়া অলি হাসান তাপসী জানায় – সে স্বপ্ন ছোঁয়া সংগঠনের মাধ্যমে ইলেক্টিশিয়ানের প্রশিক্ষণ নিয়ে সে এখন কর্ম করছে ।
হিজড়া শাহনাজ পারভীন নিপু জানায়- সে স্বপ্নের ছোঁয়া সংগঠনের মাধ্যমে গবাদি পশুর পালনের প্রশিক্ষণ নিয়ে একটি খামারের প্রতিষ্ঠা করবে ।
এলাকাবাসী জানান-মদনের হিজড়াদের সংগঠন স্বপ্নের ছোয়া সমাজ কল্যাণ সংস্থা হিজড়াদের জীবনমান উন্নয়নে ব্যাপক ভূমিকা পালন করছে । সরকারের সহযোগিতা পেলে তারা আরও বেশী কাজ করতে পারবে ।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 279 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com