মশাবাহিত রোগ নিয়ন্ত্রণে জাতীয় গাইড লাইনে সংশোধন আনবে সরকার

Print

এ বছর বাংলাদেশসহ ১২৮টি দেশে ডেঙ্গুর প্রাদুর্ভাব হয়েছে। স্বাস্থ্য অধিদফতরের সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা বলছেন, গত কয়েকবছরে জলবায়ু পরিবর্তনের প্রভাবে পুরো বিশ্বজুড়েই মশাবাহিত রোগের সংখ্যা বাড়ছে। তারা বলছেন, ডেঙ্গু রোগ যেখানে একবার ঢোকে সেখান থেকে বের হয় না। তাই আগামী বছরের কথা মাথায় রেখে এখন থেকেই তারা ডেঙ্গুর প্রাদুর্ভাব কমাতে কাজ করছেন। ইতোমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি দলের সঙ্গে আলোচনা করছে। এছাড়া জাতীয় গাইড লাইন নিয়েও কাজ করছে তারা।

একইসঙ্গে বিশেষজ্ঞরা বলেন, বিশ্বে গত ১০ বছরে ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব বেড়েছে, বিশ্বের জনসংখ্যার অর্ধেকের মতো মানুষই এখন ডেঙ্গুর ঝুঁকিতে রয়েছে যার কোনও সুনির্দিষ্ট চিকিৎসা না থাকলেও সঠিক ব্যবস্থাপনা, সঠিক সময়ে চিকিৎসা নিলে মৃত্যু ঝুঁকি এক শতাংশের নিচে নামিয়ে আনা সম্ভব।

একইসঙ্গে বিশেষজ্ঞরা বলছেন, যতো যাই করা হোক না কেন ডেঙ্গুতে আক্রান্ত রোগীদের চিকিৎসা করা ‘স্বাস্থ্যের’ কাজ হলেও মশা নিধন না হলে ডেঙ্গু নিয়ন্ত্রণ করা যাবে না। আর মশা মারার কাজ স্বাস্থ্য অধিদফতরের নয়। এ জন্য দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠানকে কাজ করতে হবে, মশা নিধন না হলে ডেঙ্গু নির্মূল হবে না।

সরকারের স্বাস্থ্য অধিদফতরের হিসাব অনুযায়ী চলতি বছরে এখন পর্যন্ত ( ১ অক্টোবর) দেশে ডেঙ্গুতে মোট আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা ৮৮ হাজার ৩২৪ জন। যদিও এ হিসাবের মধ্যে দেশের সরকারি হাসপাতালগুলোর বহির্বিভাগ, দেশজুড়ে ব্যাঙের ছাতার মতো গঁজিয়ে ওঠা বেসরকারি হাসপাতাল-ক্লিনিক-ডায়াগনোস্টিক সেন্টারগুলোতে চিকিৎসা নেওয়া ডেঙ্গু রোগীর তথ্য নেই। এমনকি খোদ রাজধানীর ঢাকার শহরের সব হাসপাতালের ডেঙ্গু রোগীর সংখ্যারও পুরো তথ্য নেই সরকারের হাতে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 32 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com