ঢাকাবৃহস্পতিবার , ২ জুন ২০২২
  1. আন্তর্জাতিক
  2. ইতিহাস ঐতিয্য
  3. ইসলাম
  4. কর্পোরেট
  5. খেলার মাঠে
  6. জাতীয়
  7. জীবনযাপন
  8. তথ্যপ্রযুক্তি
  9. দেশজুড়ে
  10. নারী কন্ঠ
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. ফার্মাসিস্ট কর্নার
  13. ফিচার
  14. ফ্যাশন
  15. বিনোদন
আজকের সর্বশেষ সবখবর

মশা কাদের বেশি কামড়ায়?

ডেস্ক নিউজ
জুন ২, ২০২২ ৬:১২ পূর্বাহ্ণ
Link Copied!

মশা ভর্তি পরিবেশে একজন পুরুষ ও একজন নারী থাকলে মশা কাকে বেশি কামড়াবে? কার রক্ত বেশি পছন্দ মশাদের? সম্প্রতি এই বিষয় নিয়ে একটি গবেষণা হয়েছে। ল্যানসেট পত্রিকায় সেই গবেষণার রিপোর্টও প্রকাশিত হয়েছে।

এর আগে অন্তঃসত্ত্বা ও অন্তঃসত্ত্বা নন এমন দুই নারী দলের মধ্যে পরীক্ষা করে দেখা গিয়েছিল, অন্তঃসত্ত্বাদের রক্ত বেশি পছন্দ করে মশা। তাই তাদের মশার কামড় খেতে হয় বেশি।

কিন্তু নারী আর পুরুষের মধ্যে? 

এক্ষেত্রেও আগে মনে করা হত, নারীদের মশার কামড় বেশি খেতে হয়। তার কারণ ইস্ট্রোজেন হরমোনের ক্ষরণ। নারীদের শরীরে এই বিশেষ হরমোনের মাত্রা বেশি বলে, তাদের গায়ে বিশেষ গন্ধ থাকে, যা নাকি মশাদের পছন্দ।

কিন্তু ওই গবেষণা রিপোর্ট অন্য কথাই বলছে।

বলা হচ্ছে, পুরুষদের বেশি মাত্রায় মশার কামড় খেতে হয়। তবে তার কারণ রক্তের কোনো বৈশিষ্ট্য নয়। এর কারণ, পুরুষের গড়ে আয়তন নারীদের তুলনায় বেশি। 

শরীরের আয়তন বেশি হওয়ার কারণে পুরুষের ত্বকের পরিমাণ বেশি।

ফলে ত্বক থেকে নির্গত হওয়া কার্বন ডাই অক্সাইডের মাত্রাও বেশি। সেই কারণেই পুরুষদের বেশি মাত্রায় মশার কামড় খেতে হয়। এমনই বলছে সাম্প্রতিক গবেষণা।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।