মহাকাশ থেকে ইন্টারনেট সেবা

Print

মহাকাশ থেকে উচ্চগতির ইন্টারনেট সেবা দিতে প্রথমবারের মতো একটি রকেটে ৬০টি স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়েছে। স্পেসএক্স জানায়, ‘স্টারলিংক’ নামে এ প্রকল্পটি বাস্তবায়ন করতে ১২ হাজার স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে। খবর এএফপির।

বৃহস্পতিবার স্থানীয় সময় রাত সাড়ে ১০টার দিকে স্পেসএক্সের ফ্যালকন রকেটের মাধ্যমে ফ্লোরিডার ক্যাপ ক্যানেভারাল থেকে ওই স্যাটেলাইটগুলো উৎক্ষেপণ করা হয়। প্রতিটি স্যাটেলাইটের ওজন ছিল ২২৭ কেজি। স্যাটেলাইটগুলো কক্ষপথের অনেক নিচে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের সামান্য উপরের দিকে অবস্থান করবে যার দূরত্ব হবে সাড়ে ৫শ’ কিলোমিটারের মতো।

স্যাটেলাইটগুলো গত সপ্তাহে উৎক্ষেপণ করার পরিকল্পনা থাকলেও প্রথমত বাতাসের উচ্চগতির কারণে স্থগিত করা হয়। পরে একটি সফটওয়্যার আপডেটের জন্য আরও এক দফা স্থগিতের পর অবশেষে সফলভাবে উৎক্ষেপণ করা হল।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 42 বার)


Print
bdsaradin24.com