মহামান্য রাষ্ট্রপতিকে অধ্যাপক অপু উকিলের প্রাণঢালা অভিনন্দন  

Print

 

মাঈন উদ্দিন সরকার রয়েলঃ বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের উদ্যোগে আগামীকাল ৩ রা অক্টোবর বিকাল ৩ টায় নেত্রকোনা শহরের মুক্তার পাড়া মাঠে আন্তর্জাতিক লোকসংস্কৃতি উৎসব-২০১৮ অনুষ্ঠিত হতে যাচ্ছে । এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উৎসবের উদ্বোধন করার লক্ষ্যে আগামীকাল নেত্রকোনায় আসছেন গনপ্রজাতন্ত্রী বাংলাদেশের  মহামান্য রাষ্ট্রপতি জনাব মোঃ আব্দুল হামিদ ।মহামান্য রাষ্ট্রপতির আগমন উপলক্ষ্যে নেত্রকোনায় গ্রহণ করা হয়েছে ব্যাপক প্রস্তুতি । আন্তর্জাতিক লোক সংস্কৃতি উৎসবে মহামান্য রাষ্ট্রপতির নেত্রকোনায় আগমন উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতিকে অগ্রীম শুভেচ্ছা ও প্রাণঢালা অভিনন্দন জানিয়েছেন মহুয়া-মলুয়ার প্রীতি ধন্য -পদ্মা পাড়ের কন্যা, বাংলাদেশ যুব মহিলীলীগের সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য,কেন্দুয়ার পুত্রবঁধু অধ্যাপক অপু উকিল ।

মহামান্য রাষ্ট্রপতির নেত্রকোনায় আগমনকে ঘিরে পহেলা অক্টোবর রাতে সামাজিক যোগাযোগ মাধ্যমে কেন্দুয়া পৌর আওয়ামীলীগের সভাপতি কামরুল হাসান ভূঁঞা অধ্যাপক অপু উকিলের পক্ষে লিখেছেন-স্বাগত মহান অতিথি,মহুয়া-মলুয়ার বিজয়গাঁথা,লোকজ ঐতিহ্যের চারণ ভূমি প্রিয় নেত্রকোনায় মহামান্য রাষ্ট্রপতি,ভাটিবাংলার অগ্নিরথ মান্যবর আব্দুল হামিদ,

রবীন্দ্র বিশ্বভারতীর উপাচার্য বিদূষী অধ্যাপক সবুজ কলি সেন,শুভেচ্ছা আলোচক ময়মনসিংহ গীতিকার কালজয়ী স্রষ্টা ডঃদীনেশ চন্দ্র সেনের প্রপৌত্রী দেবকন্যা সেনের শুভাগমনে ধন্য হোক,পূন্য হোক,সমৃদ্ধ হোক সংগ্রামী জনপদ। স্বার্থক হোক আন্তর্জাতিক লোকউৎসব । জননেতা অধ্যাপক অপু উকিলের এর পক্ষে  অশেষ শুভেচ্ছা, প্রানঢালা অভিনন্দন

 

জানা গেছে -এবারের আন্তর্জাতিক এ লোক উৎসবের প্রতিপাদ্য বিষয় হচ্ছে “আন্তর্জাতিক প্রেক্ষাপটে মৈয়মনসিংহ গীতিকা” । উল্লেখ্য-গরবিনী স্বর্ণ প্রসবিনী কেন্দুয়া উপজেলার পৌর সদরের আইথর গ্রামের স্বর্গীয় চন্দ্র কুমার দে-এর সংগৃহীত ও কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ডি.লিট ও জগত্তারিণী স্বর্ণপদক প্রাপ্ত মানিকগঞ্জের কালজয়ী  পুরুষ ড.দীনেশ চন্দ্র সেন সম্পাদিত “মৈময়নসিংহ গীতিকা” বাংলাদেশের লোক সাহিত্য,লোক জীবনকে বিশ্ব দরবারে অনন্য উচ্চতায় প্রতিষ্ঠিত করেছে ।

আন্তর্জাতিক লোক সংস্কৃতি উৎসব ২০১৮ অনুষ্ঠানটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ডাক,টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রনালয়ের মাননীয় মন্ত্রী এবং বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের সভাপতি মোস্তফা জব্বারের সভাপতিত্বে অনুষ্ঠিত হবে ।

বেলা ২:৩০ মিনিট থেকে শুরু হওয়া অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি ও সদস্যদের আসনগ্রহণ,মহামান্য রাষ্ট্রপতির আগমন,জাতীয় সঙ্গীত,পবিত্র ধর্মগ্রন্থ হতে পাঠ শেষে স্বাগত বক্তব্য রাখবেন-লোকজ সংস্কৃতিতে সমৃদ্ধ বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের সাধারণ সম্পাদক রাশেদুল হাসান শেলী । মূল প্রবন্ধ উপস্থাপন করবেন নেত্রকোনা জেলার লাইটপোষ্ট হিসেবে খ্যাত কেন্দুয়ার কৃতি সন্তান দেশবরেণ্য বিশিষ্ট লোক গবেষক ও প্রাবন্ধিক অধ্যাপক যতীন সরকার । ভারত সরকার কর্তৃক রায় বাহাদুর উপাধিতে ভূষিত বাংলার নক্ষত্র ড.দীনেশ চন্দ্র সেন,আর তাঁরই প্রপোত্রী দেবকন্যা সেন শুভেচ্ছা আলোচক হিসেবে এ অনুষ্ঠানে আলোচনা করবেন ।

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখবেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের প্রতিষ্ঠিত বিশ্ব ভারতী বিশ্ব বিদ্যালয়ের উপাচার‌্য প্রফেসর সবুজ কলি সেন । বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী কার‌্যালয়ের সচিব মোঃ সাজ্জাদুল হাসান, প্রধানমন্ত্রীর কার‌্যালয়ের মূখ্য সমন্বয়ক(এস.ডি.জি)মোঃ আবুল কালাম আজাদ, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপমন্ত্রী আরিফ খান জয় এমপি,সভাপতি হিসেবে বক্তব্য রাখবেন ডাক,টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার ।

সভাপতির বক্তব্য শেষে নেত্রকোণা  উৎসব আয়োজক কমিটির আহ্বায়ক মোঃমতিয়র রহমান খান ধন্যবাদ জ্ঞাপন করবেন । পরে উপহার ও ক্রেষ্ট প্রদানের পরপরই গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি জনাব মোঃ আব্দুল হামিদ প্রধান অতিথি হিসেবে ভাষণ প্রদান করবেন । মহামান্য রাষ্ট্রপতির ভাষণ  শেষে জাতীয় সঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠানের প্রথম পর্ব শেষ হবে ।

পরে দ্বিতীয় পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠান ও মহামান্য রাষ্ট্রপতির প্রস্থান শেষে আন্তর্জাতিক লোক সংস্কৃতি উৎসব-২০১৮ এর পরিসমাপ্তি হবে ।

উক্ত অনুষ্ঠানে বিভিন্ন দেশের লোক সংস্কৃতি গবেষক ও শিল্পীবৃন্দ অংশগ্রহণ করবেন । পাশাপাশি রাজনৈতিক,সামাজিক,সুশীলসমাজ,শিক্ষক ,মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন শ্রেণী পেশার ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন ।

 

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 295 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com