মাংস খাওয়ার ক্ষেত্রে হৃদরোগীদের যা মনে রাখা জরুরি

Print

একদিন পরেই ঈদুল আজহা। খুশি ও ত্যাগের মহিমায় সারা দেশে পালিত হবে কোরবানির ঈদ। তবে সারা বছর মাংস খাওয়া সীমিত রাখলেও অনেকের সেই বাঁধ ভেঙে যায় কোরবানির ঈদে। এই অতিরিক্ত মাংস খাওয়া আপনার বিপদ ডেকে আনতে পারে। তাই শরীর সুস্থ রাখতে নিয়ন্ত্রণের মধ্যে থেকেই খেতে হবে মাংস।

তবে যারা বিভিন্ন ধরনের রোগে ভুগছেন, বিশেষ করে হৃদরোগে, তাদের কোরবানির গরুর মাংস খাওয়ার ক্ষেত্রে সতর্কতা জরুরি। কারণ, প্রাণিজ আমিষ বিশেষ করে রেড মিট বা লাল মাংসে থাকে প্রচুর স্যাচুরেটেড ফ্যাট, যা হৃদরোগ বা স্ট্রোক হওয়ার ঝুঁকি বাড়িয়ে দেয়। এ ফ্যাট শরীরের আর্টারিগুলোর দেয়ালে প্লাকের সৃষ্টি করে এবং রক্তনালিগুলোর ভেতরে জমা থেকে রক্ত সঞ্চালনের মাত্রা কমিয়ে দেয়। ফলে রক্তচাপ বেড়ে যায়।

এ ছাড়া লাল মাংস শরীরের কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দেয়। তাই হৃদরোগে আক্রান্ত রোগীর জন্য অতিরিক্ত চর্বিযুক্ত মাংস ক্ষতিকর। সেক্ষেত্রে এসব মাংস একটু কম পরিমাণে খেলে ভালো হয়। তবে প্রচুর পানি পান করতে হবে। আর পরিমাণমতো মাংস খাওয়ার পাশাপাশি শারীরিক পরিশ্রমও করতে হবে। এ ছাড়া প্রতিদিন হাঁটার পরিমাণও বাড়িয়ে দিতে হবে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 19 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com