মাইলফলকের ম্যাচে লারার জোড়া রেকর্ড ভাঙলেন গেইল

Print

ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার হিসাবে সবচেয়ে বেশি ওয়ানডে খেলার রেকর্ডে আগের ম্যাচেই ব্রায়ান লারাকে স্পর্শ করেছিলেন ক্রিস গেইল। ভারতের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে জর্জটাউনে গেইল খেলতে নেমেছিলেন ক্যারিয়ারের ২৯৯তম ওয়ানডে। বৃষ্টিতে ম্যাচ মাঝপথে পরিত্যক্ত হলেও লারার ২৯৯টি ওয়ানডে খেলার রেকর্ড ছুঁয়েছিলেন স্বঘোষিত দ্য ইউনিভার্স বস।

পোর্ট অব স্পেনে রোববার ব্রায়ান লারাকে টপকে যাওয়ার পাশাপাশি গেইল ছুঁয়ে ফেললেন আরও একটি মাইলফলকও। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ওয়ানডে ক্রিকেটে লারাকে টপকে সর্বোচ্চ রান সংগ্রহকারীর রেকর্ডও নিজের নামের পাশে লিখে নিলেন গেইল।

ভারতের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় ম্যাচটি গেইলের ক্যারিয়ারের ৩০০ নম্বর একদিনের অন্তর্জাতিক ম্যাচ। লারাকে টপকে ওয়ানডে ক্রিকেটে প্রথম ক্যারিবীয় ক্রিকেটার হিসাবে তিনি ৩০০ ক্লাবের সদস্য হলেন। সব মিলিয়ে ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে গেইল ৩০০ ম্যাচ খেলা ২১ নম্বর ক্রিকেটার। সবচেয়ে বেশি ৪৬৩টি ওয়ানডে খেলার রেকর্ড রয়েছে শচিন টেন্ডুলকারের দখলে। পরের তিনটি স্থানে রয়েছেন তিন শ্রীলঙ্কান ক্রিকেটার মাহেলা জয়াবর্ধনে (৪৪৮), সনাৎ জয়সুরিয়া (৪৪৫) এবং কুমার সাঙ্গাকারা (৪০৪)।

৩০০ ম্যাচের দিনে গেইল টপকে গেলেন ব্রায়ান লারার এক জোড়া রেকর্ড। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ২৯৫টি ওয়ানডে ম্যাচে ২৮৫ ইনিংসে ব্যাট করে ১০৩৪৮ রান করেছেন লারা। গেইল ২৯৭ ম্যাচের ২৯০ ইনিংসে ব্যাট করে পেছনে ফেললেন ক্রিকেটের বরপূত্র লারাকে। ওয়েস্ট ইন্ডিজের জার্সিতে তার সংগৃহীত রান ১০৩৫৩। লারার এই রেকর্ড টপকাতে পোর্ট অব স্পেনে গেইলের দরকার ছিল মাত্র ৭ রান। পোর্ট অফ স্পেনে গেইল আউট হন ১১ রান করে।

আইসিসি একাদশের হয়ে খেলতে নামা ৪টি ম্যাচ মিলিয়ে লারা ২৯৯ ওয়ানডের ২৮৯ ইনিংস ব্যাট করে সংগ্রহ করেছেন ১০৪০৫ রান। গেইল আইসিসি একাদশের হয়ে খেলেছেন ৩টি ম্যাচ। সেগুলো ৩০০ ওয়ানডের ২৯৩টি ইনিংসে সংগ্রহ করলেন ১০৪০৮ রান।

অর্থাৎ একই ম্যাচে লারাকে টপকে ক্যারিবীয় হিসেবে সবচেয়ে বেশি ওয়ানডে খেলার নজির গড়লেন গেইল। একই সঙ্গে লারাকে টপকে হয়ে গেলেন ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটে ওয়ানডে ইতিহাসে সবচেয়ে বেশি রান সংগ্রহকারী।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 15 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com