মাটির নিচের পানি দূষণ ঠেকাতে নাটোর জেলা প্রশাসনের অভিযান

Print
মাটির নিচের পানি দূষণ ঠেকাতে নাটোর জেলা প্রশাসনের অভিযান
জেলা প্রতিনিধি, নাটোরঃ বিলের জমিতে পাইপ বসিয়ে কীটনাশকযুক্ত ময়লা পানি ভুগর্ভে ঢুকিয়ে দেওয়ার বিরুদ্ধে অভিযানে নেমেছে নাটোর জেলা প্রশাসন। বুধবার দুপুরে অতিরিক্ত জেলা প্রশাসক ড. রাজ্জাকুল ইসলামের নেতৃত্বে দুই জন ম্যাজিস্ট্রেট সহ অভিযান শুরু হয়। অভিযানে শহরতলীর বড়ভিটা বিল এবং মল্লিক হাটি বিলের অন্তত ৪টি হাউস বোরিং পাইপগুলো বন্ধ করে দেওয়া হয়। এসময় স্থানীয় কৃষকদের সতর্ক করে দেয় ভ্রাম্যমান আদালত। এছাড়া সদর উপজেলার চক আমহাটি এলাকার লইকান্দির বিলে অভিযান চালিয়ে ৩টি হাউস বোরিং পাইপের ভিতর মাটি, বাঁশ ঢুকিয়ে নষ্ট করে দেওয়া হয়। যাতে করে কৃষকরা পুনরায় ময়লা, কীটনাশক এবং নোংরা পানি ভুগর্ভে প্রবেশ করাতে না পারে । এসময় লইকান্দি বিলের জমির মালিক আব্দুর রউফ এর বিরুদ্ধে নিয়মিত মামলা রুজু করার নির্দেশ দেন অতিরিক্তি জেলা প্রশাসক ড. রাজ্জাকুল ইসলাম। অভিযানে নির্বাহী ম্যাজিষ্ট্রেট নাজমুল আলম, নেজারত ডেপুটি কালেকক্টরেট অনিন্দ মন্ডলসহ পুলিশ প্রশাসন এবং গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, নাটোরের বিভিন্ন বিলের জলাবদ্ধতা থেকে বাঁচার জন্য কৃষকরা বিলের ময়লা এবং কীটনাশকযুক্ত পানি পাইপের মাধ্যমে মাটির নিচে ঢুকিয়ে দিয়ে আসছিল। এনিয়ে গণমাধ্যমে একটি বিশেষ প্রতিবেদন প্রচারিত হয়। এরপর নচেচড়ে বসে প্রশাসন। মারত্বক এই প্রক্রিয়া বন্ধ করতে অভিযানে নামে নাটোর জেলা প্রশাসন।
নাটোরের অতিরিক্ত জেলা প্রশাসক ড. রাজ্জাকুল ইসলাম বলেন, কৃষকরা জলাবদ্ধতা থেকে বাঁচার জন্য যে মরনঘাতি পদ্ধতি অবলম্বন করেছে, তা কোন ভাবেই মেনে নেওয়া যায়। এই ধরনে পদ্ধতিতে যাতে কৃষকরা ভুগর্ভে পানি প্রবেশ করিয়ে দূষিত করতে না পারে সেজন্য জেলা প্রশাসনের অভিয়ান অব্যাহত থাকবে।
[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 91 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com