মানুষের মল হাতে মঞ্চে বিল গেটস!

Print

মঞ্চে সাধারণত বক্তারা নোট, ফুল কিংবা শোভনীয় নানা কিছু নিয়েই আসেন। তাই বলে কী কেও মানুষের মল হাতে মঞ্চে উঠবেন? তাও যদি লোকটি কোন উন্মাদ নন, মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস হন? অবাক লাগলেও এমন ঘটনাই ঘটিয়েছেন এই মার্কিন ধনকুবের।

মঙ্গলবার (৬ নভেম্বর) চীনের বেইজিংয়ে ‘রিইনভেন্ট টয়লেট এক্সপো’ নামে একটি সম্মেলনে কৌটোয় করে মানুষের মল নিয়ে এসে এভাবেই গোটা বিশ্বে হইচই ফেলে দিয়েছেন বিল গেটস। আসলে উন্নয়নশীল দেশগুলোতে যথাযথ শৌচাগারে অভাবের সমস্যাকে তুলে ধরার জন্যই এভাবে মানুষের মল নিয়ে মঞ্চে হাজির হয়েছেন তিনি।

বিল গেটস এমনই; সচেতনতা ছড়ানোর জন্য এভাবেই মানুষকে চমকে দিতে পছন্দ করেন তিনি। নিজের সঙ্গে নিয়ে আসা মল দেখিয়ে তিনি উপস্থিত দর্শকদের বোঝান যে, উন্মুক্ত জায়গায় শৌচকর্ম করলে তার মধ্যে থাকা জীবাণুর শিকার হয় বাচ্চারা। ছড়ায় মারাত্মক সব অসুখ।

২০১১ সাল থেকেই বিশ্ব জুড়ে উন্নতমানের শৌচাগার তৈরি করার জন্য বিভিন্ন বিশ্ববিদ্যালয়কে বিপুল পরিমাণ অর্থ সহায়তা দিয়েছে বিল এবং মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। মানুষের মল থেকে সার, জ্বালানি, বিশুদ্ধ পানি তৈরি করিই যার উদ্দেশ্য। চীনের আলোচনাসভাটিও ছিল সেই সংক্রান্ত। আগামী দিনে এই ধরনের কাজে আরও প্রায় ২০০ মিলিয়ন ডলার খরচ করতে চায় বিল এবং মেলিন্ডা গেটস ফাউন্ডেশন।

২০০৯ সালেও একবার এভাবেই ক্যালিফোর্নিয়ায় আয়োজিত একটি আলোচনা সভায় বক্তব্য রাখতে গিয়ে সভাস্থলে এক ঝাঁক মশা ছেড়ে দিয়েছিলেন বিল গেটস। মশার ঝাঁক দেখে দর্শকরা যখন ভীত-সন্ত্রস্ত, তখন তাদের আশ্বস্ত করে বিল গেটস বলেন, এই মশাগুলো কামড়ালেও কোনও ক্ষতি হবে না। সেবারে ম্যালেরিয়া নিয়ে সচেতনতা বাড়াতে এই বার্তা দিয়েছিলেন বিল গেটস।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 16 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com