মার্কিন কর্মকর্তারা প্রথম শ্রেণির মুর্খ

Print

মার্কিন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা ‘প্রথম শ্রেণির মুর্খ’ বলে মন্তব্য করেছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনী। ইরান ইস্যুতে যুক্তরাষ্ট্রের নীতিকে মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে ছড়িয়ে দিতে অঞ্চলটি সফর করেছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও। আর এই সফর প্রসঙ্গেই মার্কিন কর্মকর্তাদের নিয়ে এই মন্তব্য করেছেন খামেনী। ইরানের কোম নগরীতে এক অনুষ্ঠানে তিনি একথা বলেন।

এক মার্কিন কর্মকর্তা একবার আভাস দিয়েছিলেন যে, তিনি ইরানে বড়দিন উদযাপন করবেন- সেই কর্মকর্তার উক্তি কথা স্মরণ করে খামেনী বলেন, ‘কিছু মার্কিন কর্মকর্তা নিজেরাই নিজেদের পাগল রূপে উপস্থাপন করছে। তবে আমি অবশ্য সেটি মনে করি না, তবে তারা প্রথম শ্রেণির মূর্খ’। ওই মার্কিন কর্মকর্তার নাম প্রকাশ করেননি ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা।

অবশ্য মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন গত মার্চ মাসে ইরানের প্রবাসী গ্রুপ মুজাহিদীন ই খালক এর সাথে এক মিটিংয়ে বলেছিলেন, ‘২০১৯ সালের আগে, আমরা যারা এখানে আছি…..ইরানে উদযাপন করবো’। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ব্যক্তিগত আইনজীবী ও নিউ ইয়র্কের সাবেক মেয়ার রুডি গিলিয়ানি কয়েক বছর আগে একই্ ধরণের মন্তব্য করেছিলেন।

ইরানের সাথে ছয় জাতির পারমাণবিক চুক্তি ট্রাম্প যুক্তরাষ্ট্রকে সরিয়ে নেয়ার পরই দেশ দুটির মধ্যে উত্তেজনা ক্রমশ বাড়ছে। প্রেসিডেন্ট বারাক ওবামার সময় ওই চুক্তিটি হয়েছিল ইরানের সাথে। ওই চুক্তির শর্তের মধ্যে ছিল ইরান তার পারমাণবিক অস্ত্র কর্মসূচি বন্ধ করবে, বিনিময়ে বিশ্ব সম্প্রদায় ইরানের ওপর থেকে অবরোধ তুলে নেবে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 72 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com