‘মার্ক জাকারবার্গ বিশ্বে এখন একচ্ছত্র ক্ষমতাশালী’

Print

ফেসবুকের যাত্র শুরু হয়েছিল ঘরোয়া একটি পরিসর থেকে। সেই যাত্রার সময় থেকে ফেইসবুকের বাণিজ্যিক ভিত রচনায় যিনি মার্ক জাকারবার্গের সঙ্গী হিসেবে ছিলেন, সেই ক্রিস হিউজই এখন কোম্পানিটি ভেঙে দেয়ার দাবি তুলেছেন।

গত বৃহস্পতিবার (৯ মে) নিউ নিয়র্ক টাইমসে প্রকাশিত এক নিবন্ধে ক্রিস হিউজ লিখেছেন, নিয়ন্ত্রক সংস্থার এখন উচিৎ ফেইসবুক ভেঙে দেওয়া।

তার জানান, জাকারবার্গ বিশ্বে এখন একচ্ছত্র ক্ষমতাশালী ব্যক্তি। তার ক্ষমতার কাছে কোনো বেসরকারি কোম্পানি তো দূরের কথা কোনো সরকারের ক্ষমতাও নেই।

ক্রিস হাউজ লিখেছেন, ‘মার্ক ভালো, সদয় মানুষ। কিন্তু আমার ক্ষোভ সেখানে যে লাভের লোভে সে নিরাপত্তার বিষয়টিকে বিসর্জন দিয়েছে, ক্লিকের লোভে বিসর্জন দিয়েছে সহনশীলতাকে।’

২০০৪ সালে হার্ভার্ড ইউনিভার্সিটিতে পড়ার সময় হিউজসহ কয়েকজন বন্ধুর যৌথ উদ্যোগে জাকারবার্গ যে নেটওয়ার্ক তৈরি করেছিলেন, তা-ই বিশাল কলেবর নিয়ে আজকের ফেইসবুকে পরিণত হয়েছে।

২০০৬ সালে বাণিজ্যিক যাত্রা শুরুর পর ইন্টারনেট জগতে কোটি কোটি মানুষ এখন ফেইসবুকে যুক্ত। এই কোম্পানির সম্পদমূল্য এখন শত বিলিয়ন ডলার ছুঁই ছুঁই।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 54 বার)


Print
bdsaradin24.com