মালয়েশিয়া ছাড়তে সাধারণ ক্ষমার সুযোগ পাচ্ছেন অবৈধ বিদেশিরা

Print

অবৈধ অভিবাসীদের নিজ দেশে ফেরার জন্য সাধারণ ক্ষমা কর্মসূচির ঘোষণা করেছে মালয়েশিয়ার সরকার। আগামী ১ আগস্ট থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত অবৈধ বিদেশিরা মালয়েশিয়া ত্যাগের সুযোগ পাবেন।

গতকাল মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী তানশ্রী মহিউদ্দিন ইয়াসিন স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়েছে, ৭শ মালয়েশীয় রিঙ্গিত পরিশোধের মাধ্যমে নিজ দেশে ফেরার সুযোগ পাবেন অবৈধ বিদেশিরা। এই সুযোগের পরও যারা থাকবেন, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

অভিবাসন বিভাগের মাধ্যমে মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই কর্মসূচিটি বাস্তবায়ন করবে। যেসব বিদেশি অভিবাসী ইমিগ্রেশন অ্যাক্ট ১৯৫৯/৬৩ (অ্যাক্ট ১৫৫) এর আওতায় অপরাধী বলে বিবেচিত হবেন, তাদেরকে এ কর্মসূচির আওতায় শর্ত সাপেক্ষে দেশে ফেরার সুযোগ দেওয়া হবে। বিবৃতিতে বলা হয়, ‘প্রোগ্রাম ব্যাক ফর গুড’ কর্মসূচিটি মালয়েশিয়ার অ্যাটর্নি জেনারেলের কার্যালয় অনুমোদন করেছে এবং চলতি বছরের ১ আগস্ট থেকে শুরু হয়ে ৩১ ডিসেম্বর পর্যন্ত তা চলবে। এখানে কোনো এজেন্ট বা তৃতীয় পক্ষের সংশ্লিষ্টতা থাকবে না।

এ কর্মসূচিকে সফল করার জন্য জন্য ৮০টির বেশি কাউন্টার স্থাপন করবে অভিবাসন দফতর (জেআইএম)। অবৈধ বিদেশিদের সরাসরি উপস্থিত হয়ে আবেদন করতে হবে। সাতদিনের মধ্যে নিজ দেশে ফেরার জন্য তাদেরকে ভ্রমণসংক্রান্ত কাগজপত্র (পাসপোর্ট ও জরুরি ভ্রমণ সনদ), টিকিট নিয়ে যেতে হবে। প্রতারণা থেকে সাবধান হতে এবং যে কোনো এজেন্টের সঙ্গে টাকা লেনদেন না করার জন্য বলা হয়েছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 22 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com