মা আমার পৃথিবী

Print

 

সাংবাদিক মোঃ রাসেল ইসলাম,বিডি সারাদিনের জেলা প্রতিনিধি,,,,,

দু বর্ণের অতি পরিচিত নাম। মা অতি ছোট্ট একটি শব্দ। কি মধুর শব্দ।

মা নামটি শুনলেই প্রাণ জুড়ে যায়, শ্রদ্ধায়, গর্বে মনটা ভরে হয়ে যায়।

যে মা গর্ভ ধারণের পর থেকে সন্তানকে লালন পালন করে, কিভাবে এ সন্তান ভাল ভাবে পৃথিবীতে আসে সে চিন্তায় মায়ের ঘুম থাকে হারাম থাকে। ১০ মাস ১০ দিন গর্ভ ধারণের পর কী কষ্টে সন্তান ভুমিষ্ট করেন। সন্তানের মুখ দেখার পর থেকে তার গর্বে প্রাণ জুড়ে যায়। এতটুকুন কষ্ট তার থাকে না। পরবর্তীতে এ সন্তানকে ভালভাবে বড় করার চেষ্টা। কী কঠিন পরিশ্রম। নিজে না খেয়ে না দেয়ে সন্তানকে বড় করে তুলেন।

এক সময় সন্তান বড়, অনেক বড় হয় বিয়ে করে। সেও বাবা হয় কিংবা মা হয়। এক সময় হয়ত সে শ্রদ্ধাময়ী এ মাকে ভুলে যায়, মা কিন্তু ভুলে না। এমনকি মা কোন সন্তান কিসে খুশী তাও তার মুখস্ত। এমনকি বয়স্ক অবস্থায় এতটুকু কষ্ট নেয় না।

আমি অনেক মাকে দেখেছি, সন্তান ভুমিষ্ট হওয়ার সময় কি যে কষ্ট, এমনকি অজ্ঞান পর্যন্ত হয়ে গেছে। তারপরও জ্ঞান ফিরার পর তার প্রথম জিজ্ঞাসা আমার সন্তান কই।

সে গর্ভধারিনী মাকে আমরা কারণে অকারণে কষ্ট দিই। আমরা একটু ভাবিনি আমাদের জন্য কতটা কষ্ট সহ্য করেছে। বাবার কাছে কতনা মিথ্যা বলে বাঁচিয়েছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 126 বার)


Print
bdsaradin24.com