মিয়ানমারে ৬ লাখ রোহিঙ্গা গণহত্যার ঝুঁকিতে

Print

নিরাপত্তা বাহিনীর নিপীড়নের মুখেও মিয়ানমারে থেকে যাওয়া প্রায় ছয় লাখ রোহিঙ্গা গণহত্যার গুরুতর ঝুঁকিতে রয়েছে বলে জানিয়েছেন জাতিসঙ্ঘের তথ্যানুসন্ধান মিশনের প্রধান মারজুক দারুসম্যান। তিনি বলেছেন, অব্যাহত বৈষম্য ও বিচ্ছিন্নকরণ প্রক্রিয়া, চলাচলের নিষেধাজ্ঞা, নিরাপত্তাহীনতা এবং ভূমি, চাকরি, শিক্ষা ও স্বাস্থ্যসেবার অভাবে রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের পরিস্থিতি দিন দিন খারাপের দিকে যাচ্ছে।

গতকাল জাতিসঙ্ঘ সাধারণ অধিবেশনে দেয়া বক্তব্যে দারুসম্যান এ সব কথা জানান। তিনি বলেন, রোহিঙ্গাদের ওপর চালানো গণহত্যা অব্যাহত রাখতে রাষ্ট্রের ইচ্ছার শক্তিশালী আলামত পাওয়া যাচ্ছে। আবারো গণহত্যা সংঘটিত হওয়ার গুরুতর ঝুঁকিতে রয়েছে রাখাইন। আন্তর্জাতিক সনদের বাধ্যবাধকতা অনুযায়ী গণহত্যা প্রতিরোধ, তদন্ত ও অপরাধীদের শাস্তির আওতায় আনতে কার্যকর আইন প্রণয়নে মিয়ানমার ব্যর্থ হচ্ছে।

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রসিকিউটরের মিয়ানমারের বিরুদ্ধে অভিযোগ তদন্ত এবং আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) মামলা করতে ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) প্রতিনিধি হিসেবে গাম্বিয়ার উদ্যোগকে সমর্থন দিতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান জাতিসঙ্ঘের তথ্যানুসন্ধান মিশনের প্রধান।

মিয়ানমারবিষয়ক জাতিসঙ্ঘের বিশেষ দূত ইয়াংহি লি বলেন, মিয়ানমারের মানবাধিকার পরিস্থিতির দৃশ্যমান কোনো অগ্রগতি নেই। সংখ্যালঘু সম্প্রদায়গুলোর ওপর বৈষম্য সমানতালে চলছে। রাখাইনের অনেক অঞ্চলে রোহিঙ্গাদের প্রবেশাধিকার নেই। ২৭টি গ্রাম নিজেদের ‘মুসলিমমুক্ত’ হিসেবে ঘোষণা দিয়েছে বলে আমার কাছে তথ্য রয়েছে।

তিনি বলেন, মিয়ানমার সরকার গঠিত স্বাধীন তদন্ত কমিশন দায় মুক্তির সংস্কৃতির অবসান ঘটাতে পারবে না। গত ১৫ মাসে এই কমিশন একটি প্রতিবেদনও দিতে পারেনি।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 41 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com