মুখের গড়ন অনেক সুন্দর, কিন্তু গাল দুটো ফোলা ফোলা, কি করবেন?

Print
যাদের মুখের গড়ন পানপাতার মতো, কিংবা লম্বাটে, তাদের মুখ তুলনামূলক কম ফোলা ভাব থাকে। কিন্তু এই ফোলা ভাবের ব্যাপক তারতম্য হয় খাদ্যাভ্যাসের প্রভাবে। অনেকেরই দেখতে অনেক সুন্দর। কিন্তু মুখের ফোলা ভাব, অর্থাৎ মুখে বাড়তি চর্বির কারণে তার দৈহিক সৌন্দর্য ম্লান হয়ে পড়ে।

অনেকেরই মুখের গড়নটা ভারি সুন্দর, কিন্তু গাল দুটো ফোলা ফোলা। এই ফোলা গালে চেহারার শাণিত ভাব অনেকটাই ম্লান হয়ে যায়। তাই ফ্যাশনে চোখা চোয়ালই বেশি চোখে পড়ে। তাতে নিজের সৌন্দর্য নিয়ে সংশয় তৈরি হয়। নিজেকেই নিজের কাছে বিরক্তিকর লাগে।

আর তাই শরীরের অন্যান্য অংশের চর্বি ঝরাতে যেমন ব্যায়াম করেন নিয়মিত, তেমনি মুখের চর্বি ঝরাতেও বিশেষ ব্যায়াম প্রয়োজন। খাদ্যাভাসেও আনতে হবে পরিবর্তন। কিভাবে মুখের চবি ঝরাবেন? আসুন জেনে নিই এ বিষয়ে কিছু টিপস।

১. একটা আঙুল মুখের ভিতরে ঢুকিয়ে যত জোড়ে সম্ভব চুষুন। ১-১০ গুনতে যত সময় লাগে ততক্ষণ চুষুন। এবার আস্তে আস্তে মুখ থেকে বের করে নিন। দিনে অন্তত দুইবার এমনটি করবেন।

২. গভীর নিশ্বাস নিয়ে মুখের মধ্যে বাতাস ঢুকিয়ে ৫ সেকেন্ড অপেক্ষা করুন। এবার বাতাস মুখের ডান পাশে নিয়ে ৫ সেকেন্ড অপেক্ষা করুন, এরপর মুখের বাম পাশে নিয়ে ৫ সেকেন্ড থাকুন। শ্বাস ছেড়ে দিয়ে আবার একই ভাবে এটি পুনরাবৃত্তি করুন ৩ বার। গালের চর্বি কমবে এই ব্যায়াম করলে।

৩. মুখ বন্ধ করে হাসুন ও দুই ঠোট লাগিয়ে হাসি যত পারেন প্রশস্ত করুন। ১০ সেকেন্ড থাকুন। এরপর কিছুক্ষণ বিরতি নিন। ১০ বার পুনরাবৃত্তি করুন। এতেও গালের চর্বি কমবে। দাত বের করে দৃঢ়ভাবে চেপে ধরুন ও হাসুন ৫ সেকেন্ড। এরপর ঠোঁট কুঞ্চিত করে আবার ব্যায়ামটি ৩ বার পুনরাবৃত্তি করুন।

৪. সোজা হয়ে বসুন ও নিচের চোয়াল নামিয়ে বাইরের দিকে ঠেলুন। এ সময় আপনি কান থেকে দুই গালে একটি টান অনুভব করবেন। ১০ সেকেন্ড এভাবে থাকার পর চোয়াল ভিতরের দিকে টেনে নিয়ে ১০ সেকেন্ড থাকুন। ৬ বার পুনরাবৃত্তি করুন।

৫. মুখ বন্ধ করে ঠোটের চারপাশে ঘরির কাটার দিকে জিহ্বা হাল্কা জোর দিয়ে ঘুরান। ৫ বার ঘুরানো হলে ঘরির কাটার বিপরীত দিকে ৫ বার ঘুরান। ৩ বার পুনরাবৃত্তি করুন। ঠোটের চারপাশ আরো সুন্দর হবে এবং চোয়ালের চারপাশে চর্বি কমে যাবে।

৬. সিলিং এর দিকে তাকিয়ে ঠোট ফোলান। এভাবে ১ মিনিট থাকুন। দিনে ২ বার করুন। গলার নিচের চর্বি কমবে এই ব্যায়াম করলে।

এই টিপসগুলোর যেকোনও একটিও যদি আপনি নিয়মিত টানা ২-৩ মাস করেন তবে আপনার মুখের চর্বি কমবেই কমবে। সঙ্গে চিপস, জাঙ্ক ফুড জাতীয় খাবার কমিয়ে দিন। বেশি বেশি শাক-সবজি খান। খাদ্য তালিকা থেকে খাসি ও গরুর মাংস বাদ দিন। প্রচুর পরিমাণে পানি পান করুন। যতটা সম্ভব হাঁটার অভ্যাস করুন। সর্বোপরি চিকিৎসকের পরামর্শ নিন।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 303 বার)


Print
bdsaradin24.com