মুছে ফেলা যাবে সব ডিজিটাল অ্যাকটিভিটি

Print

সোশাল মিডিয়ায় গ্রাহকের গতিবিধি নিয়ন্ত্রণের জন্য নতুন টুল নিয়ে এলো ফেসবুক। টুলের নাম অফ ফেসবুক অ্যাকটিভিটি। গ্রাহক এবার নিজের ডিজিটাল বিচরণ অনুসন্ধান করে ইচ্ছে মতো তথ্য ফেসবুককে জানাতে পারবে। কিন্তু ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, সব তথ্য অবশ্য চাইলেই মুছে ফেলতে পারবে না গ্রাহক।

এই প্রযুক্তি প্রথমে স্পেন, তারপর দক্ষিণ কোরিয়া এবং আয়ারল্যান্ডে চালু করা হবে। তারপর একে একে প্থিবীর বাকি দেশগুলোতেও ছড়িয়ে যাবে আগামী কয়েক মাসের মধ্যেই।

প্রাথমিকভাবে গ্রাহক এখন নিজেই বেছে নিতে পারবেন, তার কোন তথ্য ফেসবুক বা অন্যান্য সোশাল মিডিয়ায় থাকবে অথবা থাকবে না। সোশাল মিডিয়া অ্যাকাউন্টে যে সমস্ত তথ্য ইতিমধ্যে দেয়া হয়ে গেছে, সেগুলোও মুছে ফেলতে পারবেন আপনি।

অফ ফেস অ্যাকটিভিটি ক্লিয়ার করে দিলেই সব তথ্য মুছে ফেলবে সোশাল মিডিয়া কর্তৃপক্ষ। গ্রাহক একবার কোনো তথ্য মুছে ফেললে সেটি ব্যবহার করে বিজ্ঞাপন পাঠাতে বা অন্যান্য কাজে লাগাবে না ফেসবুক। সংস্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে ব্যবসার কথা ভাবলেও গ্রাহকের পছন্দকেই বেশি গুরুত্ব দিয়ে থাকেন তারা।

এর আগে ২০১৮ সালে ‘ক্লিয়ার হিস্ট্রি’ নামের এক টুল চালু করেছিল ফেসবুক।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 33 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com