মৃত্যুর পরেও কলকাতায় ঠাঁই হবে না তসলিমার

Print

মৃত্যুর পরেও তাঁর দেহ পাবে দিল্লি।

মঙ্গলবার মরণোত্তর দেহদানের বিষয়ে পাকা বন্দোবস্ত করে ফেলেছেন তসলিমা নাসরিন। দিল্লির এইমস হাসপাতালে তিনি সেই ব্যবস্থা করেছেন বলে জানিয়েছেন বাংলাদেশের নির্বাসিত লেখিকা। বৈজ্ঞানিক গবেষণা এবং শিক্ষার জন্য তাঁর দেহ ব্যবহার করা হবে বলে জানিয়েছেন তিনি।

তসলিমা নাসরিনের এই দেহদানের অঙ্গীকার অবশ্য নতুন কিছু নয়। এর আগে এই একই উপায়ে পাকাপাকিভাবে দেহদানের ব্যবস্থা করেছিলেন কলকাতায়। ২০০৫ সালে কলকাতা মেডিক্যাল কলেজে সেই বিষয়ে সব কাজও সম্পন্ন হয়ে গিয়েছিল।

তাল কাটল বছর দুই পরে। ২০০৭ সালে কলকাতা ছাড়তে হয় লেখিকা তসলিমা নাসরিনকে। তারপর থেকে আর গঙ্গাপারের এই শহরে ফেরা হয়নি। ভারতের নাগরিকত্বও জোটেনি। যদিও দীর্ঘদিন ধরে তিনি জাতীয় রাজধানী দিল্লির বাসিন্দা। সেই শহরেই এইমস হাসপাতালে দেহদানের ব্যবস্থা করেছেন। এই বিষয়ে লেখিকার বক্তব্য, “কলকাতার দরজা তো আমার জন্য বন্ধ। অগত্যা এইমস হাসপাতালেই মরণোত্তর দেহ দানের ব্যবস্থা করলাম।”

View image on TwitterView image on Twitter

taslima nasreen

@taslimanasreen

I have donated my body after death to AIIMS for scientific research and teaching purpose.

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 189 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com