মেছতা দূরের প্রাকৃতিক উপায়

Print
মেছতা ত্বকের খুব সাধারণ একটি সমস্যা। নারী ও পুরুষ সবাই এ এই সমস্যাটি হতে পারে। এই রোগটির কারণে ত্বকের রঙ অসমান হয়ে যায় ও মুখের জায়গায় জায়গায় বাদামি ছোপ পরে যায়। অতিরিক্ত রোদের তাপে মুখের ত্বকে মাত্রাতিরিক্ত মেলানিন উৎপাদনের কারণেই মুখের ত্বকে মেছতা হয়।

বডির হরমোনাল পরিবর্তনের কারণে হতে পারে
অতিরিক্ত দুশ্চিন্তার কারণে
টক্সিন,থাইরয়েড সমস্যার কারণে
জন্মনিয়ন্ত্রণ পিলের কারণে হতে পারে

মেছতা দূর করার কিছু প্রাকৃতিক উপায় আছে যা ব্যবহার করাই ভাল। কিছু দিনটানা এই উপায় গুলো ব্যবহার করলেই পেয়ে যাবেন আপনার মনের মত ফলাফল।

অ্যালোভেরা জেল
অ্যালোভেরা জেল সারা মুখে লাগিয়ে এক দুই মিনিট ম্যাসাজ করে ১৫ থেকে ২০ মিনিট লাগিয়ে রেখে হালকা গরম পানিতে মুখ ধুয়ে ফেলুন। প্রতিদিন দুইবার করে করুন কয়েক সপ্তাহ।

ওটমিল
ওটমিল একটা দারুণ উপাদান যা ত্বকের বাদামি দাগ ও মৃতকোষ সরিয়ে ত্বককে করে  উজ্জ্বল। দুই চা চামচ ওটমিল, দুই চা চামচ দুধ এবং এক চা চামচ মধু মিশিয়ে ত্বকের মেছতা আক্রান্ত জায়গায় লাগিয়ে রাখুন ২০ মিনিট। এরপর পানি দিয়ে হালকা ঘষে ঘষে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিনবার করুন এক মাস।

অ্যাপল সাইডার ভিনেগার
এটি খুব কার্যকরি একটি স্কিন ব্লিচিং উপাদান। সমপরিমাণ পানি ও ভিনেগার নিয়ে মিশিয়ে মেছতা আক্রান্ত স্থানে লাগিয়ে বাতাসে শুকাতে দিন। ১৫ থেকে ২০ মিনিট পরে হালকা গরম পানিতে ধুয়ে ফেলে হালকাভাবে মুখ মুছে ফেলুন। প্রতিদিন একবার করে করুন।

হলুদ
এক চা চামচ হলুদের মধ্যে ৫ চা চামচ দুধ দিন। তরল দুধ ব্যবহার করা ভাল। এর মধ্যে দিন দুই চামচ বেসন। এইবার এই ঘন ক্রিমের মত পেস্টটি মেছতা আক্রান্ত স্থানে লাগিয়ে রাখুন ২০ মিনিট। হালকা গরম পানিতে মুখ ধুয়ে মুছে নিন। প্রতিদিন একবার করে করুন।

কাঠ বাদাম
দুই চামচ বাদাম বাটা অথবা গুড়ার সাথে এক চামচ মধু মিশিয়ে মুখে মেছতার উপর লাগিয়ে রাখুন ৩০ মিনিট। হালকা গরম পানিতে মুখ ধুয়ে মুছে নিন। সপ্তাহে দুই থেকে তিন দিন করুন যতক্ষণ না কোন ভাল ফলাফল দেখছেন।

অথবা ৬/৭ টি বাদাম সারাদিন কয়েক চা চামচ দুধের ভিতর ভিজিয়ে রাখুন। এরপর বেটে ক্রিমের মত বানান। এবার এই ক্রিমটি আক্রান্ত স্থানে লাগিয়ে রাখুন সারা রাত। প্রতিদিন একবার করে টানা দুই সপ্তাহ লাগান।

পেঁপে
আধা কাপ পাকা পেঁপে নিয়ে থেতলে নিন। এবার এতে মিশান দুই টেবিল চামচ মধু। এবার আক্রান্ত স্থানে ২০ মিনিট লাগিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন একবার করে কয়েক মাস লাগাতে হবে।

চন্দন গুড়া  
সমপরিমাণ চন্দন গুড়া, দুধ, লেবুর রস আর হলুদ মিশিয়ে পেস্ট বানিয়ে মেছতা আক্রান্ত  স্থানে মাখুন। এবার এটাকে শুকাতে দিন। শুকিয়ে গেলে পানির ঝাপটা দিয়ে মাস্কটা নরম করে সার্কুলার মোশনে ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩/৪ দিন করে করুন।

এছাড়া এই পদ্ধতিগুলোর সাথে সান প্রটেকশন ব্যবহার করুন। পুষ্টিকর খাবার খান। প্রচুর পানি পান করুন। দেখবেন মেছতা চলে গিয়ে মুখ আবার ফ্রেশ হয়ে গিয়েছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 198 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com