মেট্রোরেলের অগ্রগতি পিছিয়েছে

Print

রাজধানী উত্তরার দিয়াবাড়ি থেকে মতিঝিল সিটি সেন্টার পর্যন্ত ২০ দশমিক ১০ কিলোমিটার দীর্ঘ এলিভেটেড মেট্রোরেলের নির্মাণকাজ চলছে। এর মধ্যে উত্তরার তৃতীয় পর্ব (দিয়াবাড়ি) থেকে আগারগাঁও পর্যন্ত ১১ দশমিক ২৯ কিলোমিটার মেট্রোরেলের নির্মাণকাজ চলতি বছরের ডিসেম্বরের মধ্যে শেষ হওয়ার কথা।

তবে সরকারের পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) এক নিবিড় পরিবীক্ষণ প্রতিবেদন বলছে, দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত সময়ানুপাতিক ও সমন্বিত অগ্রগতি হয়নি। নির্দিষ্ট সময়ে কাজ শেষ সম্ভব নয়। এমন পরিপ্রেক্ষিতে এ অংশে মেট্রোরেল চালু করতে তিন মাস সময় বাড়িয়ে ২০২০ সালের মার্চ করার প্রস্তাব করেছে আইএমইডি।

তাতে বলা হয়, কাজ দেরিতে শুরু হওয়া, কাজের গুণগত মান বজায় রাখাসহ বেশকিছু কারণে এ সময় বৃদ্ধি প্রয়োজন।

তবে প্রতিবেদনটিতে বলা হয়, আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত ৮ দশমিক ৫০ কিলোমিটার মেট্রোরেল নির্ধারিত সময়েই (২০২০ সালের ডিসেম্বর) চালু করা সম্ভব। সার্বিক বিবেচনায় মেট্রোরেল প্রকল্পের উন্নয়ন প্রকল্প প্রস্তাবনায় (ডিপিপি) সময়ভিত্তিক লক্ষ্যমাত্রার তুলনায় অগ্রগতি প্রায় ১৬ শতাংশ পিছিয়ে আছে।

মেট্রোরেল প্রকল্প অগ্রগতির এ পিছিয়ে থাকা ‘দুর্বল দিক’ হিসেবে চিহ্নিত করা হয়েছে আইএমইডির ওই প্রতিবেদনে। গত মে মাসে প্রতিবেদনটি দেয় আইএমইডি।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 50 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com