মোদির জন্যও আকাশপথ খুলবে না পাকিস্তান

Print

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আসন্ন মার্কিন সফরের জন্য নিজেদের আকাশপথ ব্যবহারের আবেদন খারিজ করে দিয়েছে পাকিস্তান। একথা জানিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। আন্তর্জাতিক প্রোটোকল মেনে ইসলামাবাদের কাছে এই আবেদন করা হয়েছিল বলে দিল্লির পক্ষ থেকে জানানো হয়েছে।

এখন দিল্লি থেকে ঘুরপথে ফ্লাঙ্কফুট যেতে হবে প্রধানমন্ত্রী বিশেষ ফ্লাইটকে। সে ক্ষেত্রে এই যাত্রাপথে ফ্লাইটের সময় ৪৫ থেকে ৫০ মিনিট বেড়ে যেতে পারে।

চলতি মাসের শুরুর দিকে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের ইউরোপ সফরের জন্য পাকিস্তানের আকাশসীমা ব্যবহারের অনুমতি চেয়েছিল দিল্লি। সে বারও এই ধরনের অনুমতি দিতে অস্বীকার করে পাকিস্তান। মোদির মার্কিন সফরের ক্ষেত্রে ওই একই ঘটনার পুনরাবৃত্তি হলো।

দিল্লি থেকে ইউরোপ যাওয়ার জন্য সহজ আকাশপথ হিসেবে পাকিস্তান-আফগানিস্তান-ইরান রুট ব্যবহার করা হয়। কিন্তু নিজেদের আকাশসীমা ভারতের সঙ্গে সংযোগকারী বিমানের জন্য পাকিস্তান বন্ধ করে দেয়ায় সেগুলোকে মুম্বাই-আরব সাগর, মাস্কাট হয়ে ইউরোপ যেতে হচ্ছে।

পুলওয়ামা-বালাকোট পর্বের পর ভারতীয় বিমানের জন্য আকাশসীমা বন্ধ করেছিল পাকিস্তান। মার্চে তা শিথিল করা হলেও অনুমতি ছাড়া পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করতে পারত না ভারতীয় বিমান।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 36 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com